গণজাগরণ মঞ্চের হরতাল চলছে

0

সিটিনিউজবিডি : প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা এবং আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনের ওপর হামলার প্রতিবাদে গণজাগরণ মঞ্চের হরতাল চলছে। মঙ্গলবার সকাল থেকে গণজাগরণ মঞ্চের কর্মীরা শাহবাগে অবস্থান নিয়েছেন।

পুরান ঢাকা থেকে শাহবাগ পর্যন্ত ঘুরে দেখা যায়, সকাল থেকে সংখ্যায় কম থাকলেও যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। তবে শাহবাগ হয়ে যে সকল যানবাহন চলাচল করে সেগুলো রুট পরিবর্তন করে বিকল্প রাস্তা দিয়ে যাচ্ছে। শাহবাগ মোড়ের রাস্তাটি গণজাগরণ মঞ্চের কর্মীরা বন্ধ করে দিলে সেখানে শাহবাগ থেকে মৎস্য ভবন, শাহবাগ থেকে টিএসসিতে যাওয়ার রাস্তা, শাহবাগ থেকে বারডেম হাসপাতালের রাস্তাটি এবং শাহবাগ থেকে কাঁটাবনের রাস্তায় যানবাহনগুলো আটকে পড়ে। পরে পেছন থেকে যানবাহনগুলো আস্তে আস্তে সরে গিয়ে গন্তব্যের জন্য অন্য রাস্তা বেছে নেয়। বাসগুলোতেও মানুষের ভিড় রয়েছে। যে সব যাত্রীশাহবাগ হয়ে যাচ্ছিলেন তাদের অনেকে শাহবাগ মোড় বন্ধ থাকায় হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওয়ানা হন।

গণজাগরণ মঞ্চের কর্মী হিমেল ব্যানার্জী জানান, দীপনকে হত্যা এবং আরও তিনজনের ওপর হামলার প্রতিবাদে হরতাল পালন করা হল। যতদিন পর্যন্ত এ সব ঘটনার সুষ্ঠু বিচার না হবে, ততদিন পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা অপরাধীদের সর্বোচ্চ শাস্তি চাই।

রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটে শনিবার বিকেলে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। দীপন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক আবুল কাসেম ফজলুল হকের ছেলে। একই দিন মোহাম্মদপুরের লালমাটিয়ার সি ব্লকের ৮/১৩ নম্বর বাসায় শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে হামলা চালায় দুর্বৃত্তরা। হামলায় গুলি ও ধারালো অস্ত্রের আঘাতে শুদ্ধস্বরের প্রকাশক আহমেদুর রুশীদ টুটুল, লেখক ও ব্লগার রণদীপম বসু ও তারেক রহিম গুরুতর আহত হন। পরে দুর্বৃত্তরা কার্যালয়ে তালা লাগিয়ে পালিয়ে যায়। খবর পেয়ে বিকেলে মোহাম্মদপুর থানা পুলিশ তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করেন।

ওই প্রকাশনা দুটি থেকে বিজ্ঞানমনা লেখক নিহত অভিজিৎ রায়ের বই প্রকাশ করা হয়। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টার দিকে বইমেলা থেকে ফেরার সময় টিএসসি মোড়ে দুর্বৃত্তদের হামলায় নিহত হন অভিজিৎ রায়। গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। তার হাতের একটি আঙ্গুল বিচ্ছিন্ন হয়ে যায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.