শীতেও সুন্দর থাকুক আপনার চুল

0

লাইফস্টাইল : দরজায় কড়া নাড়ছে শীত। ইতোমধ্যে শীতের আগমনী আমেজ আমরা নানাভাবে উপলব্ধি করতে শুরু করেছি। এর মধ্যে সবচেয়ে লক্ষণীয় হলো চুল রুক্ষ হয়ে যাওয়া। এই ঋতুতে চুল রুক্ষ হয়ে যাওয়ায় তা পড়ে যায়, মাথায় খুশকি জমে। আর এসব সমস্যায় যারা পড়েন তাদের দুশ্চিন্তারও যেন শেষ থাকে না। তবে শীত মৌসুমে বিশেষ কিছু খাবার খেলে এই দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এমনকি ওইসব খাবার খেলে চুলের স্বাস্থ্য বজায় থাকে এবং তা হয় আরো রেশম, কালো ও মজবুত। এবার আমরা জেনে নিন এমন চারটি খাবারের নাম-

১. পালং শাক- পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। যা চুলকে বেড়ে উঠতে সাহায্য করে। এই শাক খেলে চুলে দ্রুত অক্সিজেন পৌঁছায়। ফলে চুলের স্বাস্থ্যমান ভালো থাকে।

২. ডিম- চুলের স্বাস্থের জন্য খুবই উপকারী ডিম। এটি বিভিন্নি উপাদানে ভরপুর। ডিম খাওয়ার পাশাপাশি মাথাতেও লাগানো যেতে পারে। এতে চুলের গোড়া মজবুত এবং চুল পড়া বন্ধ হয়।

৩. ক্যাপসিকাম- ক্যাপসিকামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ উপাদান। ভিটামিন সি এর অভাবে চুল রুক্ষ এবং তা তাড়াতাড়ি পড়ে যায়।

৪. ডাল- যে কোনো ধরনের ডাল প্রচুর পরিমাণ আয়রন ও প্রেটিনে সমৃদ্ধ। তাই চুলের স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাবারের তালিকায় ডাল রাখা যেতে পারে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.