মাধ্যমিক পর্যায়ের বই সরবরাহের কাজ প্রায় শেষ

0

 ঢাকা অফিস  :   মাধ্যমিক পর্যায়ের ৭০ শতাংশের বেশি বই সরবরাহের কাজ শেষ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বাকি বই  ১৫ নভেম্বরের মধ্যে সরবরাহ শেষ করার টার্গেট নির্ধারণ করেছে এনসিটিবি। এজন্য মনিটরিং টিমের সদস্যরা দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করছেন। বাতিল করা হয়েছে বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারিদের ছুটি। এনসিটিবি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ের দাখিলে তিন কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৭০৮ কপি, দাখিল ভোকেশনাল চার লাখ ৯৮ হাজার ৪০৩ কপি, মাধ্যমিকের বাংলা ও ইরেজি ভার্সনের ১৬ কোটি ৩০ লাখ চার হাজার ৩৭৩ কপি বই ছাপানোর দরপত্র আহ্বান করা হয়। এনসিটিবির সর্বশেষ তথ্য অনুযায়ি- দাখিল ও দাখিল ভোকেশনালের ৭৫ শতাংশ, মাধ্যমিকের ৭৬ শতাংশ, এসএসসি ভোকেশনালের ৭৭ শতাংশ উপজেলা ও  থানা পর্যায়ে পৌছেছে। সেখান থেকে বিদ্যালয়ে পৌছানোর কাজ চলছে। বাকি বই  ১৫ নভেম্বরের মধ্যে উপজেলা ও থানা পর্যায়ে পৌছানোর কাজ শেষ হবে বলে আশা করছে এনসিটিবি।

সূত্র আরো জানায়, বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া বর্তমান সরকারের বড় ধরণের সাফল্য। এ সাফল্য ধরে রাখতে এনসিটিবি কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি ফ্রান্স যাওয়ার আগেও এ বিষয়ে বিশেষ দিক নির্দেশনা দিয়ে গেছেন। নির্দেশনা অনুযায়ী গত মঙ্গলবার মনিটরিং টিমের সকল ছুটি বাতিল করা হয়েছে। তাদেরকে ২৪ ঘণ্টা দায়িত্বপালনের নির্দেশনা জারি করা হয়েছে।

একই দিন বোর্ডের অপর কর্মকর্তা ও কর্মচারিদের সাপ্তাহিকসহ সকল ছুটি বাতিল করা হয়েছে। প্রতিদিন অিতিরিক্ত অতিরিক্ত ৩ ঘণ্টা দায়িত্ব পালনের নির্দেশনা দেয়া হয়েছে। তবে বিশ্বব্যাংকের সঙ্গে দরকষাকষির কারণে প্রাথমিকের বই ছাপার দরপত্র বিলম্বে আহ্বন করা হয়। যে কারণে প্রাক-প্রাথমিকের ৬৫ লাখ ৭৭ হাজার ১৪২ কপি, প্রাথমিকের ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭কপি, এবতেদায়ীর ১ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ৬১৫ কপি সঠিক সময়ে ছাপা ও সরবরাহ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

এ বিষয়ে এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মিয়া ইনামুল সিদ্দিকী জাগো নিউজকে বলেন, শিক্ষামন্ত্রীর নির্দেশে ১৫ নভেম্বরের মধ্যে সারা দেশে মাধ্যমিক পর্যয়ের শতভাগ বই পৌছানোর টার্গেট নির্ধারণ করেছি। সে লক্ষেই কাজ করছি। মনিটরিং টিমের সদস্যরা ২৪ ঘণ্টা কাজ করছেন। এরই মধ্যে ৭০ শতাংশের বেশি বই পাঠানো শেষ হয়েছে বলেও জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.