বৈষ্ণিক উষ্ণতার ক্ষতিকর প্রভাব যৌনস্বাস্থ্যে!

0

লাইফস্টাইল ডেস্ক :: সারা বিশ্বে দিন দিন বেড়ে চলেছে বায়ু, পানি ও মাটি দূষণ।এর জেরে বেড়ে চলছে বিশ্বের গড় উষ্ণতা। ফলে মেরু অঞ্চলীয় বরফ গলে যাচ্ছে, সমুদ্রের বহমানতা নষ্ট হচ্ছে, ফসলি ক্ষেত হারাচ্ছে তার উর্বরতা শক্তি, ক্ষতিগ্রস্ত হচ্ছে বাস্তুসংস্থান ব্যবস্থা, জীববৈচিত্র্য হারাচ্ছে তার ভারসাম্য। এত দিন আমরা বৈষ্ণিক উষ্ণতার এ ক্ষতিকর প্রভাবগুলোর কথাই জেনেছি। কিন্তু আপনি জানেন কি এই বৈষ্ণিক উষ্ণতার ক্ষতিকর প্রভাব পড়তে পারে যৌনস্বাস্থ্যেও।

বিষয়টি একটু অবাক করার মতো হলেও এমনই তথ্য জানিয়েছেন একদল গবেষক। তারা বলছেন, “উষ্ণতা বৃদ্ধির সঙ্গে যৌনস্বাস্থ্যের রয়েছে নিবিড় সম্পর্ক। এর ফলে মানুষের যৌন চাহিদা হ্রাস পায়।”

ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চ বলছে, ‘বৈষ্ণিক উষ্ণায়নের ফলে কমে যাচ্ছে ‘কয়টাল ফ্রিকুয়েন্সি’; যা যৌন চাহিদা বৃদ্ধি করে।’

গবেষকদের দাবি, উষ্ণ দিনে যৌন সম্পর্কের নয় মাস পর জন্মের হার লক্ষ্যণীয়ভাবে কমে যায়। কিন্তু কোনো শীতল দিনে সফল যৌন সম্পর্কের ফলে সন্তান লাভের সম্ভাবনা ০.৭% বেড়ে যায়। উষ্ণ আবহাওয়া ফার্টিলিটির সঙ্গে কমিয়ে দেয় ইন্টারকোর্সের ইচ্ছা।

তাদের দাবি, অতিরিক্ত উষ্ণতায় গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। কমে যায় ইন্টারকোর্সের গতি। যে হরমোনগুলো শরীরে যৌন আকাঙ্খা তৈরি করে তাদের মাত্রা কমিয়ে দেয়। শুক্রাণুর গুণমান কমিয়ে দেয়। ফলে ব্যহত হয় ওভুলেশন।

টুলানে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, বিশ্বায়নের ফলে কমছে জন্মের হার। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে এর প্রভাব পড়ছে সব থেকে বেশি। এর ফলে বিশ্বে জনসংখ্যাগত অসামঞ্জস্য বেড়ে যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.