স্বাভাবিক জীবনে ফিরল এমএনডিপি

0

 বান্দরবান প্রতিনিধি:     শান্তির পথে ও স্বাভাবিক জীবনে ফিরল ম্রো আদিবাসী যুবকদের নিয়ে গঠিত সন্ত্রাসী সংগঠন ম্রো ন্যাশনাল ডিফেন্স পার্টির (এমএনডিপি) সদস্যরা সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

বান্দরবানের আলিকদমের কুরুকপাতা সেনাক্যাম্পে বৃহস্পতিবার বিকেলে সেনাবাহিনীর কাছে এমএনডিপি আনুষ্ঠানিকভাবে আত্মসর্মপণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর। সংগঠনের কর্মীদের পুনর্বাসনে প্রত্যেককে সেনাবাহিনীর পক্ষ থেকে ১০ হাজার টাকা করে দেয়া হয়।

এর আগে গত মঙ্গলবার ও বুধবার এমএনডিপির ৭৯ সদস্য বান্দরবান সেনাক্যাম্পে গাদা বন্দুক ৫৫টি, পোশাক ৭৬টি, ৯৯ রাউন্ড গুলিসহ বিভিন্ন সরঞ্জাম জমা দেয়। বুধবার এমএনডিপির মেনরুল এবং লোহব গ্রুপের ৭৯ সদস্য সেনাক্যাম্পে আত্মসর্মপণ করে।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, এমএনডিপির সদস্যদের শান্তির পথে স্বাভাবিক জীবনে ফিরে আসায় সবাই খুশি। আত্মসমর্পণকারীদের পুনর্বাসনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্ভাব্য সব করবে সরকার। এ সংগঠনের নেতাদের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করা হবে।

অনুষ্ঠানে আত্মসমর্পণকারী এমএনডিপির কমান্ডার মেনরুম বলেন, ‘মুরংদের অধিকার ও সংস্কৃতি রক্ষার উদ্দেশ্যেই সংগঠন তৈরি করা হয়েছি। কিন্তু এখন আমরা স্বাভাবিক জীবনে ফিরে এসেছি। এতে আমরা খুব খুশি।’

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সেনাবাহিনী ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সফিকুর রহমান, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লাসহ অন্যরা।

উল্লেখ্য, ২০০৯ সালে বান্দরবারে জেলায় ম্রো আদিবাসী যুবকদের নিয়ে এমএনডিপি প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৭ সালে শান্তি চুক্তির পর অন্যান্য আদিবাসীরা সরকারি-বেসরকারি পর্যায়ের বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করলেও পিছিয়ে পড়ে ম্রো আদিবাসীরা। অধিকার আদায়ের কথা বলে গড়ে উঠা এ সংগঠনটি পরবর্তীতে দেশীয় ও আধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ২০১২ সালের দিকে আলীকদমের পোয়া মুহুরীতে ঘাঁটি গেড়ে খুন, অপহরণ, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড শুরু করে। এসব কর্মকাণ্ড প্রতিরোধ করার জন্য সেনাবাহিনী বার বার অভিযান চালায়। এতে সংগঠনের অনেক নেতা নিহত ও গ্রেপ্তার হয়ে কোণঠাসা হয়ে পড়ে। এক পর্যায়ে তারা শান্তির পথে ফেরার সিদ্ধান্ত নেয়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.