চট্টগ্রাম সফরে রাষ্ট্রপতি

0

চট্রগ্রাম অফিস: শতবর্ষপ্রাচীন বৌদ্ধবিহার পরিদর্শন এবং সেনাবাহিনীর অনুষ্ঠানে যোগ দিতে চট্টগ্রামে এসেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

মঙ্গলবার (১০ নভেম্বর) সকাল ১১টা ৩৫ মিনিটে রাষ্ট্রপতিকে বহনকারী হেলিকপ্টার নগরীর হালিশহরে সেনাবাহিনীর আর্টিলারি ক্যাম্পে অবতরণ করে। রাষ্ট্রপতি সেখানে সেনাবাহিনীর একটি পুর্নমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছেন। রাষ্ট্রপতির সেখানে একটি ভাস্কর্য উদ্বোধনেরও কথা রয়েছে।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (পশ্চিম) আরেফিন জুয়েল বলেন, মহামান্য রাষ্ট্রপতি আর্টিলারি ক্যাম্পে এসে পৌঁছেছেন। সেখানে বিভিন্ন কর্মসূচীতে যোগ দেয়ার পর বিকেল ৪টায় তিনি নন্দনকানন বৌদ্ধমন্দিরে যাবেন।

১২৭ বছরের পুরনো চট্টগ্রাম বৌদ্ধবিহারে (নন্দনকানন বৌদ্ধমন্দির হিসেবে পরিচিত) পরিদর্শন করে রাষ্ট্রপতি সেখানে একটি নাগেশ্বর গাছের চারা রোপণ করবেন।

নব্বই দশকে দেশ গণতন্ত্রে উত্তরণের পর এই প্রথম কোন রাষ্ট্রপতি চট্টগ্রামে বৌদ্ধ সম্প্রদায়ের প্রাচীনতম এই উপাসনালয়ে আসছেন। এর আগে সামরিক শাসনামলে জিয়াউর রহমান এবং হুসেইন মুহম্মদ এরশাদ নন্দনকানন বৌদ্ধমন্দিরে এসেছিলেন।

চট্টগ্রাম বৌদ্ধবিহার বাংলাদেশ বৌদ্ধ সমিতির প্রতিষ্ঠিত ও পরিচালিত মন্দির। বৌদ্ধ সমিতির চট্টগ্রাম শাখার সহ-সভাপতি নৃপতি রঞ্জন বড়ুয়া বলেন, গণতান্ত্রিক শাসনব্যবস্থায় অতীতে কোন রাষ্ট্রপতি কখনও আমাদের বিহারে আসেননি। রাষ্ট্রপতি আব্দুল হামিদ চট্টগ্রাম বৌদ্ধবিহার পরিদর্শনে সম্মত হওয়ায় আমরা খুবই আনন্দিত। বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ রাষ্ট্রপতির কাছে কৃতজ্ঞ।

বৌদ্ধবিহার পরিদর্শনের রাষ্ট্রপতিকে চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে নেয়া হবে। রেডিসন ব্লু হোটেলে রাতযাপন শেষে বুধবার রাষ্ট্রপতির চট্টগ্রাম ত্যাগ করার কথা রয়েছে।

বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম সেনানিবাস থেকে হেলিকপ্টারযোগে রাষ্ট্রপতি কক্সবাজার যাবেন।

এদিকে রাষ্ট্রপতির চট্টগ্রাম সফর উপলক্ষে বন্দরনগরীতে নিশ্ছিদ্র নিরাপত্তায় বিভিন্ন ব্যবস্থা নেয়া হয়েছে। রাষ্ট্রপতিকে নিরাপত্তা দিতে স্পেশাল সিকিউরিটি ফোর্সের একটি টিম গত তিনদিন ধরে চট্টগ্রামে অবস্থান করছে।

নগর পুলিশের পক্ষ থেকে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হালিশহর আর্টিলারি ক্যাম্প থেকে নন্দনকানন বৌদ্ধবিহার এবং রেডিসন হোটেল পর্যন্ত এলাকায় পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন বাহিনী মিলে দফায় দফায় মহড়া দিয়েছে। রাষ্ট্রপতি যেসব সড়ক দিয়ে চলাচল করবেন সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নগর পুলিশের উপ কমিশনার (বিশেষ শাখা) মোয়াজ্জেম হোসেন ভূঁইয়া বলেন, মহামান্য রাষ্ট্রপতির সফরকে ঘিরে আমরা চট্টগ্রামে সর্বোচ্চ সতর্কাবস্থায় আছি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.