সৌদিতে অপরাদ দমনে মতুয়ার নতুন কৌশল  

0

মোরশেদ রানা  :    সৌদিআরবের (মতুয়া) ধর্মীয় পুলিশের বিরুদ্ধে সাইবার অপরাধে সন্দেহভাজন ব্যক্তিদের ধরতে টোপ হিসেবে পর্নোগ্রাফি ব্যবহারের অভিযোগ উঠেছে। সৌদিআরবের ‘মক্কাহ’ নামক সংবাদপত্র  এ অভিযোগ করেছে। পত্রিকাটির বরাত দিয়ে আল-আরাবিয়া নিউজ জানিয়েছে, সাইবার অপরাধে সন্দেহভাজনদের লোভ দেখাতে ধর্মরক্ষা ও পাপ ও অন্যায় প্রতিরোধ কমিটি (কমিটি ফর প্রটেকশন অব ভার্চ্যু অ্যান্ড প্রিভেনশন অবভাইস) অশ্লীল ছবি ব্যবহার করছে। কমিটি ধর্মীয় পুলিশ বা মতুয়া নামেও পরিচিত।

সৌদি আরবের আছির প্রদেশের তদন্ত ও বিচার ব্যুরো ধর্মীয় পুলিশকে টোপ হিসেবে অশ্লীল ছবি ব্যবহার বন্ধ করতে বলেছে।
অভিযোগে গ্রেপ্তার হওয়া সন্দেহভাজনরা তদন্ত ব্যুরোকে বলেছে, অনলাইনে কথোপকথন তারা প্রথমে শুরু করেনি। অপরিচিতদের প্ররোচণাতেই তারা কথোপকথন শুরু করেন। অপরিচিতরা তাদের অশ্লীল ছবি পাঠিয়েছে এবং দেখা করতে বলেছে। যখন তারা দেখা করতে যায়, তখন তাদের গ্রেপ্তার করা হয়।সন্দেহভাজন ওই ব্যক্তিরা জানায়, যারা গ্রেপ্তার করেছে তারা ধর্মীয় পুলিশ (মতুয়া) ছিল, কোনো বেসামরিক নাগরিক ছিল না। অশ্লীল ছবি কোথা থেকে পাঠানো হয়েছে সেটা পুলিশই জানে।

তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে ধর্মীয় পুলিশ (মতুয়া)। এর মুখপাত্র তুর্কি আল-শালিল বলেছেন, ‘আমরা সব অপরাধমূলক কর্মকাণ্ডের মোকাবিলা ফৌজদারি আইন ও বিধি অনুযায়ী করে থাকি। মক্কাহ পত্রিকায় খবর প্রকাশের পর এক বিবৃতিতে তুর্কি বিন শালিল আরো বলেন, সন্দেহভাজন অপরাধীদের ধরতে কখনো অন্যের সাইটের তথ্য জোগাড়ে কোনো সফটওয়্যার ব্যবহার করেনি।

ক্ষমতার অপব্যবহার এবং আলেমদের নিয়ে মিথ্যে খবর প্রকাশের অভিযোগে মক্কাহ ও মারসাদ পত্রিকার বিরুদ্ধে মান হানি মামলা করেছে মতুয়া। ঐ অভিযোগে গ্রেফতার হওয়ারা কোন দেশের নাগরিক তা প্রকাশ করেনি ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.