বাংলাদেশ-ভারত সম্মেলন: চোরচালান-সীমান্ত সন্ত্রাস বন্ধে ঐক্যমত্য

0

চট্রগ্রাম অফিস :: চট্টগ্রামে বাংলাদেশ–ভারত স্থল সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে বৈঠকে বসেছেন দুই দেশের কর্মকর্তারা। জেলা প্রশাসক পর্যায়ে এই সম্মেলনে বাংলাদেশ ও ভারত চোরচালান, অপহরণসহ সীমান্ত সন্ত্রাস বন্ধে ঐক্যমত্যে পৌঁছেছে।

বুধবার (২৫ নভেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজে শুরু হওয়া সম্মেলনে দুইদেশের সীমান্ত অঞ্চলের জেলা প্রশাসকদের বৈঠক চলে দুপুর ১টা টর্যন্ত। এতে ভারতের মিজোরাম সেক্টরের তিনটি জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং এর সীমান্তবর্তী বাংলাদেশের রাঙামাটি ও বান্দরবান জেলার প্রশাসক, পুলিশ ও বিজিবি’র স্থানীয় পর্যায়ের কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

দুপুর ১টায় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশের পক্ষে রাঙামাটি জেলা প্রশাসক মো.সামশুল আরেফিন এবং ভারতের মিজোরামের লাংলাই জেলা ম্যাজিস্ট্রেট আশিষ মাধাওরাও মোর। দুই কর্মকর্তা দু’দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছিলেন।

চট্টগ্রামে বাংলাদেশ–ভারত স্থল সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে বৈঠকে দুই দেশের কর্মকর্তারা।
চট্টগ্রামে বাংলাদেশ–ভারত স্থল সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে বৈঠকে দুই দেশের কর্মকর্তারা।

রাঙামাটির জেলা প্রশাসক বলেন, দুই দেশের সীমান্তে এ মুহুর্তে বড় কোন সমস্যা নেই। সীমান্তে যে কোন পরিস্থিতি জেলা প্রশাসন পর্যায় থেকে বাংলাদেশ এবং ভারত উভয়েই দ্রুত পরস্পরকে অবহিত করবে। দুই দেশের সরকার কিংবা উচ্চপর্যায়ের যে কোন সিন্ধান্তও জেলা প্রশাসক পর্যায়ে আলোচনা হবে। এতে আশা করি, ভবিষ্যতে যে কোন সমস্যা সমাধান আমাদের দুই দেশের জন্যই অনেক সহজ হয়ে যাবে।

বান্দরবান জেলা পুলিশ সুপার মো.মিজানুর রহমান জানান, সীমান্তে অপহরণের বিষয়টা এবং অস্ত্র সংক্রান্ত বিষয় আলোচনায় এসেছে। সীমান্ত সন্ত্রাস যেটাকে আমরা বলছি সেটা নিয়েও কথা হয়েছে। তবে সীমান্তকেন্দ্রিক সব অপরাধ প্রশাসনিকভাবে আলাপ-আলোচনার ভিত্তিতে সৌহার্দের মধ্য দিয়ে সমাধানের কথা বলা হয়েছে।

জানুয়ারিতে ঢাকায় জেলা প্রশাসক পর্যায়ের প্রথম সম্মেলনে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছিল সেখানে চট্টগ্রামের বান্দরবান-রাঙামাটি সীমান্ত সংক্রান্ত বিষয়গুলো আবারও আলোচনায় উঠে এসেছে। এর মধ্যে আছে, চোরাচালান, পাহাড়ি সীমান্তে অপহরণ করে মুক্তিপণ আদায় এবং সীমান্তে অস্ত্রবাজি। মূলত আলোচনা এ তিনটি বিষয়ের উপরই সীমাবদ্ধ ছিল বলে বৈঠক সূত্রে জানা যায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.