দুদক কমিশনারদের জবাবদিহির ধারা বাতিলের রায় বহাল

0

সিটিনিউজবিডি :: দুদক চেয়ারম্যানের কাছে কমিশনারদের জবাবদিহির বাধ্যবাধকতা-সংক্রান্ত আইনের ১২(২) ধারা বাতিল ঘোষণা করে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ বলে এ আদেশ দেন।এই আদেশের ফলে হাইকোর্টের রায়ই বহাল থাকল বলে জানিয়েছেন আইনজীবীরা।

আপিল বিভাগে দুদক চেয়ারম্যানের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান। আর দুদক কমিশনারের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এস এম আবদুর রউফ, কামাল হোসেন।

এর আগে গত ১৯ নভেম্বর দুদক চেয়ারম্যানের কাছে কমিশনারদের জবাবদিহির বাধ্যবাধকতা-সংক্রান্ত আইনের ১২(২) ধারা স্বাধীন দুর্নীতি দমন কমিশনের মৌলিক নীতি ও আইনের তিনটি ধারার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্টের একটি বেঞ্চ।

পরে এই আদেশের বিরুদ্ধে আবেদন করেন দুদক চেয়ারম্যান।

দুর্নীতি দমন কমিশন আইনের ১২ (২) ধারায় বলা হয়েছে, “চেয়ারম্যানের সার্বিক তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণে অন্যান্য কমিশনারগণ তাহাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবেন এবং সেইরূপ দায়িত্ব পালনের ক্ষেত্রে চেয়ারম্যানের নিকট কমিশনারগণের জবাবদিহিতা থাকবে।”

২০০৪ সাল প্রণীত দুদক আইনের এই ধারা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. কামাল হোসেন চলতি বছরের জুনে রিট আবেদনটি করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.