বিশ্বের সর্বোচ্চ টাওয়ার সৌদিআরবে

0

মোরশেদ রানা, সৌদি ব্যুরো : সৌদি আরবে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার নির্মাণ হচ্ছে সৌদি আরবের জেদ্দা শহরে নির্মাণাধীন সর্বোচ্চ টাওয়ার ‘কিংডম টাওয়ার’ এর ডেভলপার কোম্পানি প্রয়োজনীয় ২ বিলিয়ন ডলার বা ১৫৪ কোটি টাকার অর্থায়ন নিশ্চিত করেছে।

সৌদি প্রিন্স ওয়ালীদ বিন তালালের মালিকানাধীন কিংডম হোল্ডিং কোম্পানি ৩২৮০ ফিট উচ্চতার এই কিংডম টাওয়ারের নির্মাতা। রবিবার কিংডম হোল্ডিং কোম্পানি জানায়, সৌদি আরবের ব্যাংক আলিনমা ইনভেস্টমেন্ট প্রয়োজনীয় অর্থ সরবারহে রাজি হয়েছে এবং তাদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

১৭০ তলা বিশিষ্ঠ কিংডম টাওয়ার নির্মাণ সম্পন্ন হলে দুবাইয়ের দৃষ্টনন্দন ‘বুর্জ খলিফা’কে পিছনে ফেলে গিনেজ রেকর্ড বইয়ে সর্বোচ্চ টাওয়ার হিসেবে শোভা পাবে কিংডম টাওয়ারের নাম।

বর্তমানে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার বুর্জ খলিফার উচ্চতা হলো ২,৭১৬ ফুট ( ৮২৭ মিটার)। বুরজ খলিফার থেকে ১৭৩ মিটার বেশি উচ্চতা সহজেই ‘কিংডম টাওয়ার’ কে এনে দেবে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ারের খেতাব।বিশ্বের সর্বোচ্চ টাওয়ার সৌদিআরবে

২০০৮ সালে প্রথমবারের মতো ঘোষণা দেয়া এ মেগা প্রকল্পের ভিত্তির ব্যাপ্তি দুই কিলোমিটার জুড়ে। আর ওপরের দিকে এর উচ্চতা হবে এক কিলোমিটার। এতে থাকবে একটি হোটেল, অ্যাপার্টমেন্ট, বিলাসবহুল ফ্ল্যাট এবং অফিস।

সৌদি আরবের লোহিত সাগর তীরে গড়ে উঠা আকাশচুম্বি ভবনটির ২৬ তলা পর্যন্ত নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নির্মাতা কোম্পানি আশা করছে, ২০১৮ সালের মধ্যে টাওয়ারটির নির্মাণ সম্পন্ন হবে।

উল্লেখ্য, সবচেয়ে বৃহৎ, সবচেয়ে উঁচু এবং সবচেয়ে ব্যয়বহুল হিসেবে সবার উপরে থাকার দুবাইয়ের যে দীর্ঘ দিনের অর্জন খুব শীঘ্রই তাকে পিছনে পেলবে পাসের দেশ সৌদিআরব।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.