বিজিসিএল এর সাবেক এমডির ইন্তেকাল

0

চট্রগ্রাম অফিস :: বাখারাবাদ গ্যাস সিস্টেম লিমিটেড ও জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক, বিনিয়োগ বোর্ডের সাবেক সদস্য আহমদ নাছিরুদ্দিন মাহমুদ শুক্রবার সকাল ৮.৪০মিনিটে ঢাকা এ্যাপোলো হাসপাতালে ৬৯ বছর বয়সে ইন্তেকাল করেছেন( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন) । তিনি ফুসফুস ক্যানসারসহ অনান্য জটিল রোগে ভুগছিলেন।

শুক্রবার বাদ এশা জানাযা শেষে সীতাক’ন্ডের মুরাদপুর ইউনিয়নের গুপ্তাখালী গ্রামে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে। মুরাদপুর ক্যাপ্টেন শামসুল হুদা স্কুল মাঠে তার জানাযা অনুষ্ঠিত হবে।

নাছিরুদ্দিন মাহমুদ ১৯৪৬সালের ৪ জানুয়ারী মুরাদপুরের গুপ্তাখালী গ্রামে জম্মগ্রহণ করেন। তারা বাবা প্রিন্সিপাল নজির আহমদ তৎকালিন কোলকাতা ইসলামিয়া কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ ও ফেনী সরকারী কলেজে শিক্ষকতা করেন।
আহমদ নাছিরুদ্দিন মাহমুদ কর্মজীবনে বিনিয়োগ বোর্ডের সদস্য ছিলেন। উপদেষ্টা ছিলেন স্যার আশুতোষ সরকারি কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির।

কর্মজীবনে তিনি ম্যানিলা ভিত্তিক প্রেস ফাউন্ডেশন অব এশিয়ার কান্ট্রি স্পেশালিস্ট হিসেবে কর্মরত ছিলেন ১৯৭৪ থেকে ১৯৮২ সাল পর্যন্ত। ২০০৩ সালে সরকারি চাকুরী থেকে অবসর গ্রহনের পর তিনি বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর পরিচালক হিসেবে পাচ বছর কর্মরত ছিলেন।

সীতাকুন্ড আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পর বোয়ালখালী স্যার আশুতোষ কলেজ থেকে কৃতিত্বের সাথে গ্রাজুয়েশান সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রেসিডেন্সিয়াল স্কলারশিপ নিয়ে রাজনীতি বিজ্ঞানে স্লাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব ফিলিপিনস থেকে ‘লোক প্রশাসনে’ উচ্চতর ডিগ্রী লাভ করেন। নেদারল্যান্ডের ইন্টারন্যাশনাল সোশ্যাল সাইন্স ইনিস্টিউট থেকে গভন্যান্স, ডেমোক্রেটাইজেশন এন্ড পাবলিক পলিসি’র উপর পোস্ট গ্রাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র রেখে যান। তার পুত্র জিবরান মাহমুদ একটি বেসরকারি ব্যাংকের উচ্চ পদস্থ কর্মকর্তা। স্ত্রী ডা: প্রফেসার কাজী শামীমা আক্তার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফিজিওলোজি বিভাগের প্রধান।

আহমদ নাছিরুদ্দিন মাহমুদের মৃত্যুতে শোক ও সমবেদনা জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী এবং স্যার আশুতোষ সরকারি কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সমিতির কার্যকরী সভাপতি আবদুল মন্নান ও সাধারন সম্পাদ মুস্তফা নঈম। এছাড়া শোক প্রকাশ করেছেন সীতাকুন্ডের সংসদ সদস্য দিদারুল আলম, উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন, সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক আসলাম চৌধুরীসহ চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.