আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে প্রতিবন্ধীদের সংবর্ধনা ও শীতবস্ত্র বিতরণ

0

চট্টগ্রাম অফিসঃঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়। ৫ ডিসেম্বর ২০১৫খ্রি. নগরীর থিয়েটার ইনষ্টিটিউট চত্ত্বরে দুপুরে প্রতিবন্ধী ২৮টি সংগঠনের সংগঠক ও প্রতিবন্ধীদের সংবর্ধনা প্রদান করা হয়। সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ৩ শত প্রতিবন্ধীদের হাতে ফুল ও প্রত্যেককে ১টি করে শীতবস্ত্র কম্বল প্রদান করে সংবর্ধিত করেন। মেয়র প্রতিবন্ধীদের সাথে দুপুরের খাবার খান। এ উপলক্ষে অনুষ্ঠিত প্রতিবন্ধী সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম। অনুষ্ঠানের প্রধান অতিথি সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, সিটি কর্পোরেশনের সবগুলো চিকিৎসা কেন্দ্রে বিনামূল্যে প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা দেয়া হবে। তিনি বলেন, চাকুরীর কোটা পুরন সহ প্রতিবন্ধীরা যাতে সিটি কর্পোরেশনের প্রধান কার্যালয় এবং চিকিৎসা কেন্দ্রে সহজে যাথায়তের সুবিধার্থে র‌্যাম তৈরী করে দেয়ার ঘোষনা দেন। মেয়র বলেন, প্রতিবন্ধীরা কারোর দয়া বা করুনার উপর নির্ভর করার জন্য বাধ্য নয়।

তারা সমাজের একটি অংশ। সুস্থ সবলের মতই তারা সকল ধরনের মৌলিক অধিকার ও সুযোগ সুবিধা ভোগ করার দাবী রাখে। তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং তাঁর সুযোগ্যা কন্যা সায়মা ওয়াজেদ পুতুল প্রতিবন্ধীদের সার্বিক নিরাপত্তা ও তাদের সকল ধরনের মানবিক ও মৌলিক দাবী এবং চাহিদা পুরনে আন্তরিক। মেয়র বলেন, অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতা প্রদান সহ নানামুখী সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার। তিনি বলেন, প্রতিবন্ধীদের প্রতিভা বিকাশের শতভাগ সুযোগ রয়েছে। তারা কাপড় বুনা ও সেলাই সহ নানা ধরনের কর্মসংস্থান করতে সক্ষম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, সচিব রশিদ আহমদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, সমাজকল্যাণ অধিদপ্তর এর উপ-পরিচালক বন্দনা দাশ। প্রতিবন্ধী সংগঠক এম এম মোশাররফ ও ফুৎফন নেসা রূপসা বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে সঙ্গীত পরিবেশন করেন ভারতের শিল্পী মো. বিক্রম ইয়াছিন শেখ ও প্রতিবন্ধী মো. সাইফুদ্দিন রিয়াজ কামরুল।
পরে সিটি মেয়র চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর জেনারেল হাসপাতালে প্রতিবন্ধীদের একটি কর্ণার উদ্বোধন করেন। ১০৪ নং কক্ষটি প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ দেয় চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ফিতা কেটে প্রতিবন্ধী কর্ণার শুভ উদ্বোধন শেষে প্রতিবন্ধী সংগঠন ও অভিভাবকদের সুধি সমাবেশ অনুষ্ঠিত হয়। মেমন জেনারেল হাসপাতালে অনুষ্ঠিত সুধি সমাবেশে সভাপতিত্ব করেন ২৪নং ওয়ার্ড কাউন্সিলর ও স্বাস্থ্য ও শিক্ষা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, ডিআরআরএ’র নির্বাহী সদস্য কামরুল ইসলাম বক্তব্য রাখেন।

DSC_0657

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিমের উপস্থাপনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, হাসান মুরাদ বিপ্লব, এম সলিমুল্লাহ, মোহাম্মদ আজম, এম আশরাফুল আলম, গোলাম মোহাম্মদ জোবায়ের, মিসেস জেসমিন পারভীন জেসি, আবিদা আজাদ, ফেরদৌস আকবর, সাবেক কাউন্সিলর জাহাঙ্গীর আলম চৌধুরী, মিসেস রেখা আলম চৌধুরী, ও চেম্বার নেত্রী মানোয়ারা হাকিম আলী, ডিআরআরএ’র দেবেশ দাশ, নওজোয়ানের ইমাম হোসেন চৌধুরী, ডিডিআরসি’র সাজ্জাদদুল ইসলাম, ডা. প্রীতি বড়–য়া, আশিষ মুখার্জী, আরপি আসিফ খান, ডা. ইমাম হোসেন রানা, ডা. আকসাফুল ইসলাম ও ডা. জাকিয়া সহ অন্যরা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.