বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে ৭ জন নির্বাচিত

0

সিটিনিউজবিডি :: পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণের আগেই সাতজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। ওই সাত পৌরসভায় একজন করে প্রার্থী থাকায় তাদের জয়ী ঘোষণা করা হবে। আর এই সাতজন প্রার্থীই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বলে জানা যায়। তবে ওই সাতটি পৌরসভার নাম ও বিজয়ীদের নাম এখনো জানা যায়নি।

সোমবার নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব জেসমিন টুলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এবার ৭ পৌরসভায় মাত্র একজন করে মেয়র প্রার্থী রয়েছেন। প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত দিন (রোববার) শেষে সোমবার সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা গণবিজ্ঞপ্তি করে তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবেন। সেই সঙ্গে ইসিতে একটি বিবরণী পাঠাবেন। সাতজনই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী।’

এ ছাড়া আসন্ন পৌরসভা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষে ২২৭ টি পৌরসভায় ৯২১ জন প্রার্থী মেয়র পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত ১৬২ জন প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেন।

এদিকে ৯২১ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের ২৩৩ জন, বিএনপির ২১৯ জন এবং জাতীয় পার্টির ৭৩ জন। অন্য প্রতিদ্বন্দ্বীরা হচ্ছেন নির্বাচনে অংশ নেওয়া বাকি রাজনৈতিক দলের ও স্বতন্ত্র প্রার্থী। তবে

এখন পর্যন্ত কাউন্সিলর পদের মোট প্রার্থীর সংখ্যা সমন্বয় করা হয়নি বলে জানান জেসমিন টুলী।
ইসি সূত্র থেকে জানা যায়, আজ প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার নিকট থেকে প্রতীক নিয়ে প্রচারণা চালাতে পারবেন।

সূত্র আরও জানায়, তফসিল অনুযায়ী ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিনে মেয়র পদে এক হাজার ২১৩ জন প্রার্থী ছিলেন। ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে মেয়র পদে মোট ১ হাজার ৫৬ জন বৈধ প্রার্থী ছিল। এর মধ্যে রাজনৈতিক দলের মনোনীত ৬৭১ জন প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থী ছিল ৩৮৫ জন। এ ছাড়া আপিলে প্রার্থিতা ফিরে পান আরো ২৭ জন। পরে মেয়রপ্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৮৩ জন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.