পে-স্কেল নিয়ে আন্দোলনে

0

ঢাকা অফিস :  নতুন বেতন স্কেলে ২৬ ক্যাডার, প্রকৃচি ও ননক্যাডার কর্মকর্তাদের দাবি না মেনে নেয়ায় প্রশাসনে স্বস্তির পরিবর্তে অস্বস্তি চলছে। এ দাবি আদায়ের জন্য আন্দোলনে সাড়ে চার লাখ কর্মকর্তা। এ বিষয়কে কেন্দ্র করে প্রশাসন ক্যাডার, ২৬ ক্যাডার, প্রকৃচি ও ননক্যাডার কর্মকর্তারা এখন মুখোমুখি।

অষ্টম বেতন কাঠামোতে ২৬ ক্যাডার, প্রকৌশলী, কৃষিবিদ, চিকিৎসক (প্রকৃচি) ও ননক্যাডার কর্মকর্তাদের দাবি মেনে না হয়নি। টাইম স্কেল ও সিলেকশন গ্রেড না দেয়া, প্রথম শ্রেণীর চাকরির ক্ষেত্রে ক্যাডার ননক্যাডার বৈষম্য ও ইউএনকে কর্তৃত্ব প্রদান বাতিল না করায় তারা আন্দোলনে নেমেছেন। রাজধানীসহ দেশব্যাপী প্রায় সাড়ে চার লাখ প্রথম শ্রেণীর কর্মকর্তা এই আন্দোলনে নামছেন। এর সঙ্গে যুক্ত হচ্ছে আন্তঃক্যাডার দ্বন্দ্ব। এ কারণে গোটা প্রশাসনে চরম বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

প্রকৃচি-বিসিএস সমম্বয় কমিটির নেতাদের দেয়া তথ্যানুসারে, ২৬ ক্যাডারসহ প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকের সংখ্যা ৮০ হাজারের ওপরে। এ ছাড়া ননক্যাডার প্রথম শ্রেণীর কর্মকর্তা প্রায় সাড়ে তিন লাখ। এর মধ্যে ৫০ হাজারের ওপরে প্রকৌশলী রয়েছেন। প্রশাসন পরিচালনার কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয় থেকে শুরু করে উপজেলা পর্যন্ত তারা ছড়িয়ে আছেন।

রোরবার প্রকৃচি ও ২৬ ক্যাডার কর্মকর্তা অফিস চলাকালীন কালো ব্যাজ ধারণ করেছেন। সচিবালয়সহ রাজধানীর বিভিন্ন অফিসে কর্মকর্তাদের কালো ব্যাজ পরতে দেখা গেছে। এরপর আজ সোমবার থেকে ননক্যাডার কর্মকর্তারা এক ঘণ্টার কর্মবিরতি পালন করবেন।

৬নং ভবনের এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানান, অষ্টম পে-স্কেলে সরকারি কর্মচারীদের বেতন প্রায় শতভাগ বাড়ানো হলেও প্রশাসন ক্যাডার বাদে অন্য ক্যাডারের কর্মকর্তারা সরকারের প্রতি খুশি নন। কারণ তাদের দেয়া ৭ দফার কোনোটাই বিবেচনায় আনা হয়নি। এ কারণে নতুন বেতন কাঠামো সব প্রথম শ্রেণীর কর্মকর্তার স্বস্তি আনেনি বরং বিভিন্ন ক্যাডারের মধ্যে বিভেদ সৃষ্টি করেছে। যা সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে ব্যাহত করবে। যা কারো জন্য স্বস্তিদায়ক নয়।

২৬ ক্যাডারের এক কর্মকর্তা জানান, জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল এবং উপজেলা পর্যায়ে ১৭টি সার্ভিসের সেলফ ড্রয়িং কর্মকর্তাদের বেতন-ভাতা ও অন্যান্য বিলে উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর ও অযাচিত নিয়ন্ত্রণের সিদ্ধান্ত বাস্তবায়ন না করায় আন্দোলনে নেমেছেন তারা।

গতকাল রোববার থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কেন্দ্র থেকে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের কালো ব্যাচ ধারণ, ২৩ ডিসেম্বর সারাদেশে মানববন্ধন, ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান এবং ২৭ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন এক ঘণ্টার কর্মবিরতি পালন করবেন তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.