ওমরাহ হজের ভিসা চালু

0

ঢাকা অফিস :: দীর্ঘ নয় মাস পর বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা খুলে দিয়েছে সৌদি সরকার। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওমরাহ ভিসার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব, তা প্রত্যাহার করে নিয়েছে। ‘গত ১৪ ডিসেম্বর ওমরাহ ভিসা খুলে দেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয় সৌদি সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (২০ ডিসেম্বর) ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়ে তা জানিয়েছে।’

গত ১৮ নভেম্বর ওমরাহের নামে মানব পাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯৫টি এজেন্সির শাস্তি ঘোষণা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এরমধ্যে ৬৯টি এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্তসহ জরিমানা করা হয়েছে। শুধু জরিমানা করা হয়েছে ২৬টি এজেন্সিকে।

‘আগামী বছর (২০১৬ সাল) ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৭০টি এজেন্সির তালিকা চূড়ান্ত করেছে ধর্ম মন্ত্রণালয়।’ ওমরাহ ভিসার মাধ্যমে হাজার হাজার বাংলাদেশী সৌদি আরবে রয়ে গেছেন, এজন্য এ ভিসা বন্ধ করে দেয় সৌদি আরব। এর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় ওমরাহ এজেন্সিগুলোর ‍বিরুদ্ধে তদন্ত করে।

ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন জানান, ওমরাহ হজের ভিসা চালু হওয়ায় ২০১৬ সালে ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৭০টি এজেন্সির নাম চূড়ান্ত করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.