চবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট

0

চবি প্রতিনিধি:: রোববার (৩ জানুয়ারি) থেকে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সর্বাত্মক ধর্মঘট পালন করবেন শিক্ষকেরা। এ কর্মসূচি পালনকালে ক্লাস-পরীক্ষা নেবেন না তারা।

অষ্টম জাতীয় বেতন কাঠামো সংক্রান্ত প্রকাশিত গেজেটের সংশোধন না করা এবং প্রতিশ্রুতিগুলো ‍বাস্তবায়ন না করায় এ কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়। বুধবার (৩০ ডিসেম্বর) চবি শিক্ষক সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা এ সিদ্ধান্তের প্রতি সমর্থন দেন।

এরপর বিকাল সাড়ে তিনটার দিকে চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল মনছুর ও সাধারণ সম্পাদক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসীর সই করা বিবৃতিতে বলা হয়, ‘প্রকাশিত গেজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রদত্ত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে সপ্তম জাতীয় বেতন কাঠামোর অনুরূপ সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল রাখা, কোনভাবে সপ্তম জাতীয় বেতন কাঠামোতে বিদ্যমান সুযোগ-সুবিধা না কমানো ও জ্যেষ্ঠ সচিবদের জন্য যে সুপার গ্রেড সৃষ্টি করা হয়েছে এতে সিলেকশন গ্রেড প্রাপ্ত অধ্যাপকদের মধ্য থেকে একটি অংশকে উন্নীত করার আশ্বাসের প্রতিফলন না হওয়ায় শিক্ষকদের মধ্যে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে।’

এ জন্য রোববার থেকে সর্বাত্মক কর্মবিরতি (কমপ্লিট শাটডাউন) পালন করার সিদ্ধান্ত সর্বসম্মতিভাবে চূড়ান্ত হয় বলে বিবৃতিতে জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে ড. কাজী খসরুল আলম কুদ্দুসী বলেন, ‘আমাদের দাবি পূরণ না হওয়া এবং আশ্বাসের প্রতিফলন না ঘটায় রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য চবিতে সর্বাত্মক ধর্মঘট পালন করা হবে। ওই সময় সবধরনের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে।’

এ ছাড়া শনিবার অনুষ্ঠেয় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভার সিদ্ধান্ত পর্যবেক্ষণ করা হবে। ফেডারেশনের ঘোষিত কর্মসূচির সঙ্গেও চবি শিক্ষক সমিতি একাত্মতা প্রকাশ করবে। জানান এ শিক্ষকনেতা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.