সরকার প্রবাসীদের সকল সুবিধা দিবে – প্রবাসীকল্যাণমন্ত্রী

0

মোরশেদ রানা,সৌদি আরব  :    সৌদি আরবে অবস্থানরত প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বি এস সি বলেন সরকার  প্রবাসীদের জন্য বিভিন্ন শহরে প্লট ও ফ্ল্যাট তৈরি করে কম দামে বরাদ্ধ দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে এবং নতুন করে যারা বিদেশে আসবে তাদের বীমা করে স্মার্ট কার্ড সাথে দেওয়া হবে। প্রবাসী ছাত্র ছাত্রীদের বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ব্যাপারে আশা করি কোন সমস্যা থাকবে না। সরকার  প্রবাসীদের জায়গা জমিনে অবৈধ দখলের ব্যাপারে অবহিত করলে  অপরাধীদের বিরুদ্ধে ব্যাবস্থা নিবে।
গতকাল ৩০ ডিসেম্বর রাত ৮.৩০মি. রিয়াদে রাষ্ট্রদূতের বাসভবন “বাংলাদেশ হাউজে” সৌদিআরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ’র সভাপতিত্বে এবং শ্রম কন্সুলার সরওয়ার আলমের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠিত হয় ।  অনুষ্ঠানে প্রবাসীদের উদ্দেশ্যে  বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে। ২০২১ সালে আমরা মধ্যম আয়ের দেশে উন্নিত হব এবং ২০৪১ সালে উচ্ছ আয়ে উন্নিত হবো।

অনুষ্ঠানে প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বক্তব্য রাখেন, মন্ত্রনালয়ের সচিব ইফতেখার আহমেদ, প্রবাসী আওয়ামী পরিবারের সালাহউদ্দিন আহমেদ ফারুক, সেলিম ভূইয়া, আবুল বাশার মৃধা, মোহাম্মদ আলী নূর, রিয়াদ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ ইংরেজী শাখার অধ্যক্ষ বজলুর রশিদ, বাংলা শাখার ভাইচ চেয়ারম্যান শামীম আবেদীন, দাম্মাম প্রবাসী মোজ্জাম্মেল এবং রিয়াদের জাকির হোসেন ও ডাঃ কাজী মাসুদুর রহমান।

প্রবাসী আওয়ামী নেতা সালাহউদ্দিন আহমেদ ফারুক বলেন, আদম ব্যবসায়ীরা কম দামে ভিসা ক্রয় করে অধিক দামে বিক্রি করে মানুষকে হয়রানি করে থাকে। তারা বাংলাদেশের অর্থ ইউরোপ এবং আমেরিকায় বিনিয়োগ করে থাকে । এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনকে দায়িত্ব দিলে প্রকৃত তথ্য বেরিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তাদের বিরুদ্ধে ব্যাবস্হা নেওয়ার দাবী জানান।

প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রনালয়ের সচিব ইফতেখার আহমেদ জানান, এ বছর ৫লাখ ৪১হাজার শ্রমিকের বিদেশে কর্মসংস্হান হয়েছে, এবং বিদেশ থেকে রেমিট্যান্স এসেছে প্রায় ১৫ বিলিয়ন ডলার। এখন পর্যন্ত প্রায় ২০ হাজার মহিলা কর্মী সৌদি আরবে এসেছে। প্রবাসী কল্যান ব্যাংক প্রবাসীদের বিদেশে আসতে এবং বিদেশ থেকে ফেরত যাওয়ার পর সহজ সর্তে ঋন দিয়ে থাকে। ১০০ কোটি টাকা নিয়ে প্রবাসী কল্যান ব্যাংকের যাত্রা শুরু হয়েছিল। আর্থিক প্রতিষ্ঠান হিসাবে বানিজ্যিকভাবে ব্যাংকটি কার্য্যক্রম শুরু করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বানিজ্যিক কার্য্যক্রম শুরু হলেই সরাসরি রেমিট্যান্স পাঠানো যাবে এবং প্রবাসীরা এ ব্যাংকের শেয়ার নিতে পারবেন। গত বছর ১০ প্রবাসীকে সিআইপি নির্বাচিত করা হয়েছে। প্রবাসীদের মধ্য থেকে তিন ধরনের সিআইপি নির্বাচন করা হয়। সর্বোচ্ছ রেমিট্যান্স প্রেরনকারী, বিদেশে আমদানিকারী এবং দেশে বিনিয়োগকারী। এ বছর ২৫ জন প্রবাসীকে সিআইপি নির্বাচিত করা হবে।

প্রবাসী নেতৃবৃন্দ বলেন, সৌদি আরবে বাংলাদেশি নয়টি বিদ্যালয় রয়েছে। বিদ্যালয়গুলোকে শীঘ্রই নিজস্ব ভবনে স্হানান্তর না করতে পারলে তা বন্ধ করে দিতে হবে। বাংলাদেশের বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করার আহবান জানান। অভিবাসন ব্যয় কমিয়ে আনার তাগিদ দেন প্রবাসীরা।  বিদেশের মাটিতে সরকার বিরোধী কর্মকান্ডে লীপ্ত এবং অর্থ সংগ্রহ করে বাংলাদেশে প্রেরনকারিদের চিহ্নিত করা। প্রবাসী সন্তানদের জন্য বাংলাদেশের বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ে কোটা ব্যাবস্হার দাবী জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.