নতুন কৌশলে ইন্টেল

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: ইন্টেলের সবচেয়ে বেশি বিক্রয় আসে কম্পিউটার ব্যবসা থেকে। এই কোম্পানির চিপগুলো মূলত ব্যবহৃত হয় কম্পিউটারকে শক্তি সরবরাহ করতে।

কিন্তু ইন্টেল তার ব্যবসা সফল এই কম্পিউটার ব্যবসাকে সঙ্কুচিত করার সিদ্ধান্ত নিয়েছে। ইন্টেল এখন তার ব্যবসাকে আরো কিছু ক্ষেত্রে সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে। সেই উদ্দেশ্যেই ইন্টেল এখন ডাটা সেন্টার এবং কানেক্টেড ডিভাইসের জন্য চিপ তৈরি করার পরিকল্পনা করছে।

তাদের এই নতুন ব্যবসায়িক ক্ষেত্রকে দ্রুত সম্প্রসারণ করার উদ্দেশ্যে ইন্টেল তাদের বাবসার মার্কেটিং এবং প্রমোশনেও অনেক পরিবর্তন আনছে। ইন্টেল এখন অন্যান্য বিভিন্ন কোম্পানি থেকে নির্বাহী কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ করছে।

এ প্রসঙ্গে বিজনেস ইনসাইডারকে মুর ইনসাইটস অ্যান্ড স্ট্র্যাটেজিস-এর প্রধান বিশ্লেষক প্যাট্রিক মুরহেড বলেন, ‘ঐতিহাসিকভাবে ইন্টেল তাদের অভ্যন্তরীণ কর্মকর্তাদের মাঝ থেকেই জ্যেষ্ঠ ব্যবস্থাপক নিয়োক করে কিন্তু সম্প্রতি প্রতিষ্ঠানটি বাহির থেকে জনবল নিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে।’

মুরহেড বলেন, ‘ইন্টেল একটি বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে যেখানে তাদের নতুন ব্যবসায়িক ক্ষেত্রগুলোতে তারা স্ব স্ব ক্ষেত্রে সবচেয়ে অভিজ্ঞ এবং দক্ষ কিছু মানুষকে নিয়োগ দিতে যাচ্ছে।’

অন্য প্রতিষ্ঠান থেকে অভিজ্ঞ এবং দক্ষ কর্মী ছিনিয়ে আনার সবচেয়ে বড় ঘটনাটি ঘটে গত নভেম্বরে। যখন কোয়ালকমের প্রধান চিপ ইউনিটের সাবেক কর্মকর্তা ড. ভেনকাটা মোরথে রেনডোছিনটালা ইন্টেলের নব গঠিত কম্পিউটার, মোবাইল এবং ইন্টারনেট সম্পর্কিত ব্যবসায়িক প্রতিষ্ঠান সিস্টেম আর্কিটেকচার গ্রুপে যোগ দেয়।

ইন্টেলের মোট আয়ের দুই তৃতীয়াংশেরও বেশি আসে এই সিস্টেম আর্কিটেকচার গ্রুপ থেকে এবং অনেকের বিশ্বাস রেনডোছিনটালার নেতৃত্বে এটি আরো এগিয়ে যাবে, যা একদিন রেনডোছিনটালাকে ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদ পেতে সাহায্য করবে।

লিনলে গ্রুপের প্রধান বিশ্লেষক লিনলে জুয়েন্নেপ একটি সাম্প্রতিক কলামে লিখেছিলেন, ‘রেনডোছিনটালা ইন্টেলের এখনো পর্যন্ত কোম্পানির বাহির থেকে নিয়োগ হওয়া নির্বাহীদের মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং তিনি খুব দ্রুতই ইন্টেলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদের জন্য যৌগ্য দাবিদার হয়ে উঠবেন।’

জুয়েন্নেপ উল্লেখ করেন যে, রেনডোছিনটালা এর মত আরো অনেককেই অন্য কোম্পানি থেকে এনে ইন্টেলে সিনিয়র নির্বাহী পদে নিয়োগ দেয়া হয়েছে। যেমন চিফ মার্কেটিং অফিসার স্টিভ ফান্ড (অ্যালেন অ্যান্ড কোং থেকে), ইন্টেল ক্যাপিটাল ওয়েন্ডেল ব্রুকস এর সভাপতি (স্টেপলস অ্যান্ড পিঅ্যান্ডজি থেকে) এবং নিরাপত্তা প্রধান ক্রিস ইয়াং সিনিয়র ভিপি (সিসকো থেকে)।

কিন্তু তাদের অধিকাংশই যেমন আমির ফেইনটাচ (কোয়ালকম মোবাইল), আনোয়ার আওয়াদ (সিনপসিস), অমিত বারূক (স্যামসাং), শন কোভেল (কোয়ালকম), মার্ক ডেভিস (ভায়া টেলিকম), চার্লি মাথার (এএমডি), আরি রউচ (এএমডি), এবং হাওয়ার্ড রাইট (কোয়ালকম) প্রমুখ শুধুমাত্র সিনিয়র নির্বাহী পদেই তাদের দৃষ্টি আবদ্ধ রেখেছেন।

জুয়েন্নেপ লিখেছেন, ‘ইন্টেল অতীতেও মাঝে মাঝে সিনিয়র নির্বাহী পদের জন্য বাইরে থেকে লোক নিত কিন্তু এত ব্যাপকহারে বাহিরের লোক সিনিয়র নির্বাহী পদে নেয়ার ঘটনা এর আগে ঘটেনি।’

প্যাট্রিক মুরহেডের মতে, এই পরিবর্তনের প্রভাবে খুব দ্রুতই যে সফলতা আসবে সেটা আশা করা ঠিক হবে না, ব্যবসার প্রসারে ইন্টেলের এই নতুন কৌশল কাজ করতে সময় লাগবে। তবে ব্যবসায়ের নতুন ক্ষেত্রগুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন এই কৌশল ইন্টেলকে যথেষ্ট সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.