সম্ভাবনাময় পর্যটনকেন্দ্র সোনারচর

0

রোমেল রহমান : অপরূপ সৃষ্টি মধ্যে সোনারচর একটি। পটুয়াখালীর কলাপাড়ার রাঙ্গাবালী উপজেলার দক্ষিণ সীমানায় বঙ্গোপসাগরের একেবারে কোল ঘেঁষে এই সোনারচরের অবস্থান। এখানে রয়েছে সবুজ প্রকৃতি, সাগরে জেলেদের মাছ ধরার দৃশ্য, বণ্যপ্রাণী, পাখির ঝাঁক, জেলেদের উচ্ছ্বাস আর সাগরের বিস্তীর্ণ জলরাশি মিলে নয়াভিরাম এক সৌন্দর্যের জগৎ। প্রায় দশ কিলোমিটার দৈর্ঘ্য এবং পাঁচ কিলোমিটার প্রস্থের সমুদ্র সৈকতের যেকোনো জায়গায় দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার রয়েছে সুযোগ।

যখন জোয়ারের পানি উতলে উঠে তখন অনন্য এক সৌন্দর্য বিকশিত হয় সেনারচরে। বিশেষ করে প্রকৃতি প্রেমিদের কাছে এর আবেদন অন্য রকম।

সোনারচর নাম করণ :
সকাল কিংবা শেষ বিকেলের রোদে আলো যখন সোনারচরে বেলাভূমিতে পড়ে তখন দ্বীপটাকে সোনালি রঙের থালার মতো মনে হয়। বালুর ওপরে সূর্যের আলোয় চোখের দৃষ্টি চিক চিক করে উঠে। ধারণা করা হয় বিশেষ এ বৈশিষ্ট্যের কারণেই দ্বীপটির নাম রাখা হয়েছে সোনাচর। আবার অনেকে মনে করেন এক সময়ে দ্বীপটিতে প্রচুর সোনালি ধান জন্মাতো সেকারণেই এর নাম সোনারচর।

সোনারচরে যাওয়ার পথনির্দেশনা :
সোনারচরে বিভিন্ন পথে যাওয়া যায়। তবে সরাসরি সড়ক কিংবা নৌপথে সহজ যোগাযোগ ব্যবস্থা আজও গড়ে উঠেনি। ঢাকা-চট্টগ্রাম থেকে আছে বাস ও লঞ্চের ব্যবস্থা। পটুয়াখালী থেকে গলাচিপা হয়ে আগুনমুখা মোহনা, ডিগ্রি, বুড়াগৌরাঙ্গ ও দাঁড়ছিড়া নদী পাড়ি দিয়ে দু’পাশে ঘন ম্যানগ্রোভ গাছের বাগান। আগুনমুখার মোহনা থেকে দুয়েক ঘণ্টা এগুলেই চোখে পড়বে মায়াবী দ্বীপ-চরতাপসী।

তাপসীর বাঁকে পৌঁছাতেই সোনার চরের হাতছানি। তাপসি থেকে ২৫ মিনিটের পথ দক্ষিণে এগুলেই সোনাচর। গলাচিপা লঞ্চঘাট থেকে স্পিডবোটে সোনারচর যেতে লাগে মাত্র দেড় ঘণ্টা। আবার কুয়াকাটা থেকেও সোনারচরে যাওয়া যেতে পারে সমুদ্র পথে ইঞ্জিনচালিত ট্রলার দিয়ে। সময় লাগবে ঘণ্টা তিনেক। এছাড়া স্থানীয় ট্যুর অপারেটর টুরিস্ট গাইড বিডি কলাপাড়ায় যোগাযোগ করতে পারেন।

সোনাচর : প্রায় দশ কিলোমিটার দৈর্ঘ্য এবং পাঁচ কিলোমিটার প্রস্থের বিশাল সমুদ্র সৈকত। সৈকতের যেকোনো জায়গায় দাঁড়িয়ে আপনি দেখতে পারবেন সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার রয়েছে সুযোগ। এখানে রয়েছে পাঁচ হাজার বিশাল বনভূমি। শোনা যাচ্ছে সুন্দরবনের পরেই আয়তনের দিক দিয়ে এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল। সোনাচর বিশাল বনভূমির মধ্যে ছড়িয়ে আছে দেড় শতাধিক ছোট-বড় খাল। ছোট্ট নৌকা বা ইঞ্জিনচালিত ট্রলার নিয়ে এসব খালে ভেসে ভেসে দেখা যায় বিচিত্র সব পাখ-পাখালির বিচরণ। প্রচুর সংখ্যক হরিণ আর বানর রয়েছে সোনারচরে। বনাঞ্চলের কাছাকাছি গেলে হয়তো সহজেই চোখে পড়বে বন্য গরু ও মোষ।

এখানে রয়েছে শুকর, বানর, মেছোবাঘসহ আরও বিচিত্র সব বন্য প্রাণী। শীতের সময় বিভিন্ন প্রজাতির অতিথি পাখির অভয়ারণ্যে পরিণত হয় পুরো দ্বীপ ও পার্শ্ববর্তী এলাকা। শীত শুকনো মৌসুমে এখানে গেলে দেখা যাবে হাজারো জেলের। শুঁটকি পল্লিতেও ঘুরে দেখা যাবে। দেখা যাবে লাল কাঁকড়ার নৃত্য। পুরো সৈকত জুড়ে যেন লাল চাদর বিছিয়ে রেখেছে। এককথায় দুটিরই স্বাদ মিলবে সোনাচরে। সেইসঙ্গে বণ্যপ্রাণী আর পাখির কলরবে প্রকৃতির সৌন্দর্য পিপাসুরা সোনাচরে রূপে মুগ্ধ হবেন।

থাকার স্থান :
এইখানে রাত কাটানোর মতো নিরাপদ আরামদায়ক কোনো ব্যবস্থা এখনো গড়ে উঠেনি। তবে প্রশাসনের উদ্যোগে পর্যটকের জন্য নির্মাণ করা হয়েছে ছোট্ট তিন কক্ষের একটি বাংলো। ইচ্ছে করলে রাতে সেখানে থাকতে পারেন। এছাড়া রয়েছে বন বিভাগের ক্যাম্প সেখানে কিছুটা কষ্ট হলেও রয়েছে পর্যটকদের থাকার ব্যবস্থা। চাইলে ইঞ্জিনচালিত নৌকা বা ট্রলারে ২৫ মিনিটে চলে যেতে পারেন চরমোন্তাজে। সেখানে রয়েছে বন বিভাগ, বেসরকারি সংস্থা স্যাপ বাংলাদেশ ও মহিলা উন্নয়ন সমিতির ব্যবস্থাপনায় রাত যাপনের মতো মোটামুটি সুবিধাসম্পন্ন বাংলো। রয়েছে হোটেল। চরমোন্তাজে রাত কাটিয়ে সোনাচরের পাশেই মৌডুবী, জাহাজমারা,তুফানিয়া ও শিপচরসহ আরো কয়েকটি দ্বীপের সৌন্দর্য উপভোগ করার সুযোগ রয়েছে।

যদি প্রকৃতিক সুন্দরর্য্য দেখতে চান তাহলে অব্যশই একবার ঘুরে আসতে পারেন সোনারচর থেকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.