বাংলাদেশ সরকার পাকিস্তানে নতুন কূটনীতিক পাঠাচ্ছে

0

ঢাকা অফিস ,সিটিনিউজবিডি :  বাংলাদেশ সরকার পাকিস্তানে নতুন কূটনীতিক পাঠাচ্ছে। দেশটির চাপে ইসলামাবাদ মিশনের কাউন্সিলর (রাজনৈতিক) মৌসুমী রহমানকে প্রত্যাহারের পর সেখানে হাইকমিশনার ছাড়া কোনো কূটনীতিক না থাকায় নতুন একজনকে জরুরি ভিত্তিতে পদায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের নীতি-নির্ধারণী একাধিক সূত্র গণমাধ্যমকে জানান, বার্লিনে নিযুক্ত কূটনীতিক নাজমুল হুদাকে ইসলামাবাদে নিয়োগ দেয়া হয়েছে। তিনি সরাসরি জার্মানি থেকে পাকিস্তানে তার নতুন দায়িত্ব নেবেন। সূত্র মতে, পাকিস্তানে দীর্ঘসময় হাইকমিশনারের দায়িত্ব পালন করা মুক্তিযোদ্ধা সোহরাব হোসেনকে তার মেয়াদ শেষ হওয়ার আগে ঢাকা ফেরানোর সিদ্ধান্ত হয়েছে। মৌসুমী রহমানকে কোনো রকম অভিযোগ ছাড়া পাকিস্তান ছাড়তে বাধ্য করার প্রেক্ষিতে হাইকমিশনারের দেশে ফেরা বিলম্বিত হয়ে যাচ্ছিল। ২১ ব্যাচের কূটনীতিক নাজমুল হুদা মৌসুমী রহমানের স্থলাভিষিক্ত হওয়ার মধ্যদিয়ে হাইকমিশনারের ঢাকা ফেরা এগিয়ে আসবে। আগামী ফেব্র“য়ারির মাঝামাঝিতে তাকে ঢাকায় ফিরে আসতে বলা হয়েছে বলে সূত্র নিশ্চিত করে।

সরকারি দায়িত্বশীল এক কর্মকর্তার সঙ্গে আলাপে তিনি বলেন, ৭১-এর গণহত্যা অস্বীকার, মানবতাবিরোধী অপরাধের বিচারকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা এবং সর্বশেষ কোনো কারণ ছাড়া কূটনীতিক মৌসুমী রহমানকে প্রত্যাহারে চাপ দেয়ার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে টানাপোড়েনের সৃষ্টি হয়। দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন পর্যালোচনার পর্যায়ে রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.