চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কর কর্মকর্তাদের জ্যেষ্টতা জুলে আছে !

0

গোলাম সরওয়ার , সিটিনিউজবিডি  :  চট্টগ্রাম সিটি কর্পোরেশনে জ্যেষ্টতা কার্যকর হচ্ছে না । চসিক রাজস্ব বিভাগে নানা রকম অনিয়ম থাকার পাশাপাশি কর্মকর্তাদের পদোন্নতি নিয়ে অনেক অনিয়ম অভিযোগ রয়েছে । যে কারনে চসিক কর কর্মকর্তাদের মধ্যে ক্ষোভ এবং কর্মস্থলে সমস্যা সৃষ্ঠি হয় । চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগে কর্তৃপক্ষের নির্দেশে অনেকেই কর কর্মকর্তার (ভারপ্রাপ্ত) দায়িত্ব পালন করছে। ২০০৮ সালে উপ কর-কর্মকর্তা পদে পদোন্নতি প্রদানের লক্ষ্যে প্রনীত জ্যেষ্ঠতা তালিকার ভিত্তিতে পদোন্নতি প্রাপ্ত হলেও মহামান্য হাইকোর্টের রুল ও স্থগিতাদেশ বহাল থাকা অবস্থায় কোন রূপ যাচাই-বাচাই, পদোন্নতি কমিটির সুপারিশ এবং নিয়মনীতি উপেক্ষা করে কতিপয় জুনিয়র এমনকি নি¤œপদে চাকুরীরত অস্থায়ী কর্মচারীকে পর্য্যন্ত উপকর-কর্মকর্তা পদে নিয়জিত করা হয়। এতে জ্যেষ্ঠতা তালিকাভুক্ত কর্মচারী হিসাবে আইনুগ ভাবে স্বার্থ ক্ষুন্ন হচ্ছে যাহা বিধি-বিধানের পরিপন্থী। অনুসন্ধনে জানা গেছে, ২০০৮ সালে কর্তৃপক্ষ কর্তৃক প্রনীত গ্রেডেশন তালিকা এবং পদোন্নতি কমিটির সুপারিশ অনুসারে উপ কর কর্মকর্তা পদে পদোন্নতি অফিস আদেশ দেয়ার ঠিক পূর্বে গ্রেডেশন তালিকার ৩৭ নং ক্রমিকের মাহমুদুল হক কর্তৃক লেবার কের্টে মামলা দায়ের করে উক্তপদে পদোন্নতির উপর ১৬ সপ্তাহের স্থাগিতাদেশ প্রদানের মাধ্যমে পদোন্নতি বন্ধ করা হয়। জানা গেছে, ২৬ (আই, আর) মামলার ১নং আদেশ ০৬/০৮/২০০৮ এর বিরুদ্ধে মাননীয় হাইকোর্টের রীট পিটিশন নং ৬১৮৯/২০০৮ দায়ের করলে মাননীয় হাইকোর্ট উভয় পক্ষের শুনানী শেষে এক আদেশে ৩ মাসের স্থাগিতাদেশ সহ লেবার কোর্টের রায় কেন আইনগত কর্তৃক বর্হিভূত ঘোষনা করা হবেনা জানতে চেয়ে “শোকজ” ও রুল জারী করেন। অত:পর কর্তৃপক্ষ বিচারধীন বিষয় বিবেচনায় ৩য় ও ৪র্থ শ্রেণী বাদ দিয়ে ১ম ও ২য় শ্রেণীর কর্মকর্তাদের পদোন্নতি প্রদান কার্য্যকর করেন। মাননীয় আদালতের নজরে আনলে তা আমলে নিয়ে পূর্বে জারীকৃত স্থগিতাদেশ রুলের নিস্পত্তি না হাওয়া পর্যন্ত বর্ধিত করার আদেশদান করেন ১২ই নভেম্বর ২০০৮ তারিখে। এই অবস্তায় ২০১০ সালে ভিন্ন ভিন্ন স্বারকের অফিস আদেশে জুনিয়র ও গ্রেডেশনে তালিকা বর্হিভূত ১৫ জনকে উপ-কমকর্মকর্তা পদে নিয়মিত করেন। যাহা আদালত অবমাননার সামিল। ২০১১ সালে ইতিপূর্বে পদোন্নতির সুপারিশকৃত জ্যেষ্ঠ তালিকার ৭ জনকে উপ কর কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করায় আইনত পদোন্নতি প্রাপ্ত হয়। ২০১২ সালে ৩রা মে মহামান্য হাইকোর্ট চুড়ান্ত রায়ে লেবার কোর্টের মামলাকে খারিজ করে আইনগত কর্তৃক বর্হিভূত আদেশ হিসাবে ঘোষনা করেন।
অনুসন্ধনে জানা যায় যে, মহামান্য হাইকোর্ট কর্তৃক চুড়ান্ত রায় ঘোষনার পর বিধি মোতাবেক জ্যেষ্ঠতা প্রধানসহ আইনগত অধিকার সমূহ ফিরিয়ে দেওয়ার আবেদন করলে ৪৬৭/১২/ওা ফাইলমুলে মেয়র কর্তৃক অনুমোদিত হাওয়ার পরও কার্যকর হচ্ছে না। ডিটিও পদে স্থায়ীকরণের কমিটি কর্তৃক তৈরীকৃত তালিকা কার্য্যকর করা আত্যন্ত জরুরী।
সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগে জড়(আরও) যেন মাষ্টার ডিগ্রি হয় এবং এ পদে পরীক্ষা নেওয়া ও অত্যন্ত জরুরী বলে সংশ্লিষ্টগন মন্তব্য করেছেন। অভিজ্ঞ মহল মনে করেন যে, মেয়র মহোদয় বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা ও কার্য্যকর করার ব্যবস্থা নেবেন। অতীতে মেয়রগণ ও সংশ্লিষ্ট প্রশাসন জ্যেষ্টতা বজায় রেখে কর-কর্মকর্তাদের পদোন্নতি দেননি। এতে করে রাজস্ব বিভাগে স্থাবিরতা বিরাজ করছে বলে সচেতন মহল মনে করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.