বিটিভি চটগ্রাম কেন্দ্রের শিল্পী সম্মানীর জমাকৃত অর্থ সরকারী কোষাগারে জমা

0

চট্টগ্রাম অফিস :      বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রটি উদ্বোধনের পর থেকে শিল্পী সম্মানীর চেক সমূহ হিসাব নং-৬১৪ পরিশোধের নিমিত্তে চেক ইস্যু পূর্বক শিল্পীদের নিকট ডাকযোগে প্রেরণ করা হয়ে থাকে । ফলে অনেক ক্ষেত্রে শিল্পীদের প্রদত্ত ঠিকানায় ডাকযোগে প্রেরণকৃত চিঠিপত্র ফেরত আসে। এসব চেকের অর্থসমূহ উক্ত ব্যাংক হিসেবে জমা থাকে। শিল্পী সম্মানীর টাকা বর্তমান ব্যাংক হিসাবে প্রায় ১ কোটি টাকার উপরে স্থির রয়েছে।

অদ্য ২০ জানুয়ারি দুপুর ২টায় উক্ত ব্যাংক হিসাবের স্থিতি থেকে ৮০(আশি) লক্ষ টাকা বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক ভুপাল চন্দ্র দাশের নিকট সরকারী কোষাগারে জমা দানের জন্য একটি চেক প্রদান করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার জাঁ-নেসার ওসমান। এ সময় বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের হিসাব শাখার অন্যান্য কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
শিল্পী সম্মানীর চেক বাংলাদেশ ব্যাংকের নিকট হস্তান্তর করার পর জেনারেল ম্যানেজার বলেন, শিল্পী সম্মানীর টাকা যদি শিল্পীদেরকে সাথে সাথে প্রদান করলে এতে করে প্রবীণ/দূর দূরান্তের শিল্পীদের জন্য অনেক সুবিধা হবে। প্রবীণ শিল্পীরা পুনরায় চট্টগ্রাম কেন্দ্রে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠানে অংশগ্রহণ করতে আগ্রহী হবেন। এতে করে মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন হবে।
চট্টগ্রাম কেন্দ্রের শিল্পীসম্মানীর টাকা ঢাকা কেন্দ্রর ন্যায় অগ্রিম পরিশোধ করা হলে ব্যাংক হিসাবে এ ধরণের স্থিতি অনেক কমে যাবে। সেক্ষেত্রে অনুষ্ঠান সম্প্রচার সময় বৃদ্ধি পাবে এবং অংশগ্রহণকারী শিল্পীদের অনুষ্ঠানের পরিমাণও বৃদ্ধি পাবে। সেজন্য চট্টগ্রাম কেন্দ্রের অনুকূলে একটি অগ্রিম ফান্ড মঞ্জুরীর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিটিভির মহাপরিচালকের নির্দেশনাও রয়েছে। শিল্পী সম্মানী দ্রুত পরিশোধের সুবিধার্থে ৫০লাখ টাকা মাত্র অগ্রিম ফান্ডের ব্যবস্থা করা হলে এই ফান্ড থেকে শিল্পীদের সম্মানী দ্রুত পরিশোধ করা সম্ভব। অনুষ্ঠানের বাজেট ও শিল্পীদের সাথে সম্পাদিত চুক্তিপত্রের আলোকে বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক চট্টগ্রাম কর্তৃক বিল পাশ হওয়ার পর পুনরায় ব্যাংকের স্থিতির সাথে সমন্বয় করা যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.