শৈত্যপ্রবাহের আভাস,আবহাওয়া অধিদফতর

0

চট্টগ্রাম অফিস : তাপমাত্রা কমে শীতের তীব্রতা বাড়ছে। মাঘের শুরুতে তেমন শীত অনুভূত না হলেও গত বুধবার ও বৃহস্পতিবার কিছু কিছু জায়গায় বৃষ্টির পর ঠাণ্ডা জেঁকে বসে। বিশেষত রাত থেকে তাপমাত্রা কমতে থাকে।

আবহাওয়া অধিদফতর দেশের অধিকাংশ স্থানে মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে । এ ছাড়া কোথাও কোথাও বয়ে যেতে পারে তীব্র শৈত্যপ্রবাহও।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস থেকে তীব্র শৈত্যপ্রবাহ (তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে। অন্যত্র এক থেকে দুটি মৃদু ( ৮ থেকে ১০ ডিগ্রি সে.) এবং মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সে.) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। দেশের প্রধান নদ-নদীসমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।
আবহাওয়াবিদরা বলছেন, চট্টগ্রাম ছাড়া ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কোথাও কোথাও শুক্রবার মাঝরাতে শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে তাপমাত্রা।

এই দিকে গত শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় চুয়াডাঙ্গায়, ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় টেকনাফে, ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.