সৌদি আদালতে ফিলিস্তিনি কবির প্রান ভিক্ষা

0

মোরশেদ রানা,সৌদি আরব  :  ফিলিস্তিনি শিল্পী ও কবি আশরাফ ফায়াদের মৃত্যুদণ্ড স্থগিত করেছেসৌদি আরব আদালত।মৃত্যুদণ্ড স্থগিত করলেও নতুন রায়ে ৮ বছরের কারাদণ্ড ও ৮০০ বেত্রাগাতের নির্দেশ দিয়েছে সৌদি আদালত।
বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক খবরে এ কথা বলা হয়েছে। আদালতে প্রান ভিক্ষা পাওয়া আশরাফ ফায়াদের আইনজীবী আবদুলরহমান আল-লাহিম এক বিবৃতিতে নতুন এ সাজার বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, নতুন রায়ে ৮০০ বেত্রাঘাতের নির্দেশ দেওয়া হয়েছে। ১৬ দফায় ৮০০ বেত্রাঘাত করা হবে।

তাকে ৮ বছর কারাবাস করতে হবে। এ ছাড়া ফায়াদকে সংবাদমাধ্যমে প্রকাশ্যে অনুশোচনা করতে হবে।আল-লাহিম আরও জানান, এ রায়ের বিপক্ষে তারা আপিল করবেন কারণ ফায়াদ নির্দোষ। এবং তার মুক্তি পাওয়া উচিত বলে মনে করেন তিনি।
স্বধর্মত্যাগ ও ধর্ম অবমাননাসহ আরও বেশ কিছু অভিযোগে গত নভেম্বরে আশরাফ ফায়াদের মৃত্যুদণ্ডের নির্দেশ দেয় সৌদি আদালত। গত ১৬ জানুয়ারি ৩৫ বছর বয়সী এই কবি, শিল্পী ও আর্ট কিউরেটরের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা থাকলেও তা স্থগিত রাখা হয়।
এবং আদালত তার মৃত্যুদণ্ড স্থগিত করে পূনরায়  শুনানির সিদ্ধান্ত নেন বিচারকরা। সে শুনানির প্রেক্ষিতে এ কারাদণ্ড ও বেত্রাঘাতের রায় দেয় সৌদির আদাল।
আশরাফের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, ২০০৮ সালে প্রকাশিত তার কবিতার বই ইন্সট্রাকশন উইদিন এর লেখাগুলোতে ইসলামবিরোধী বক্তব্য রয়েছে এবং ওই কবিতাগুলোর মাধ্যমে নাস্তিকতা প্রচার করছেন আশরাফ।
এ ছাড়াও নারীদের সঙ্গে ছবি তোলা ও সেই সব ছবি মোবাইল ফোনে সংরক্ষণ করে রাখায় সৌদি আরবের অ্যান্টি সাইবার আইনভঙ্গের অভিযোগও ওঠে আশরাফের বিরুদ্ধে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.