সৌদি আরবে মাতৃভাষা দিবস উদযাপন, মিনার নির্মাণের দাবি

0

মোরশেদ রানা, সৌদি: সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদশে দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। তবে কোনো শহীদ মিনার না থাকায় আক্ষেপ প্রকাশ করেছেন উপস্থিত রিয়াদ কমিউনিটির লোকজন। অবিলম্বে তারা শহীদ মিনার তৈরির দাবি জানিয়েছেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রোববার আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয় দূতাবাসে। এদিন সকাল সাড়ে ৯টায় জাতীয় সঙ্গীতের সুরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের ঊর্ধ্বতন র্কমর্কতা, প্রবাসী রাজনীতিক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত গোলাম মসীহর সভাপতিত্বে ও দূতাবাসের এইচওসি মোহা. মনিরুল ইসলামমের সঞ্চালনায় অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সিলর খায়রুল আলম, ড. মোহা. আবুল হাসান, মোহা. সরোয়ার এ আলম ও সোনালী ব্যাংক প্রতিনিধি আব্দুল ওয়াহাব।

মাতৃভাষা দিবস ও শহীদদের স্মরণে বক্তব্য দেন দূতাবাস কার্যালয়ের প্রধান ডি শি এম নজরুল ইসলাম, ডা. নিয়াজ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ভূঁইয়া, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ-সভাপতি কৃষিবিদ শামিম আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সৌদি আরব পূর্বাঞ্চল স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল কাইয়ুম, মহানগর স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম, মোহা. খান, ড. সমীর দত্ত, ডা. কাজী মাসুদুর রহমান, ড. রেজাউল করিম, ফারুক হোসেন, বজলুর রশীদ প্রমুখ।

বক্তারা দূতাবাসে অস্থায়ী কিংবা স্থায়ী একটি শহীদ মিনার তৈরির করার দাবি জানান। দূতাবাস প্রাঙ্গণে শহীদ মিনার না থাকায় দুঃখ প্রকাশ করেন উপস্থিত অনেক বক্তা।

অনুষ্ঠানে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংরেজি শাখার ছাত্রছাত্রীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন রাষ্ট্রদূত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.