রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি শিগগির

0

সিটিনিউজবিডি : রামপালে ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা ও নয়া দিল্লির মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

চীনের একটি কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার পর ভারতের রাষ্ট্রায়ত্ত ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের এই কাজ পাচ্ছে। ভারতের এক্সিম ব্যাংক ১শতাংশের বেশি কিছু সুদে বিদ্যুৎ কেন্দ্রটির জন্য অর্থায়ন করবে। নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশের একজন কর্মকর্তা জানিয়েছেন, কারিগরি কারণে চীনের হারবিন ইলেকট্রিক ইন্টারন্যাশনাল কোম্পানি লি. এই কাজটি পায়নি।

তবে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের মুখপাত্র আনোয়ারুল আজিম দাবি করেছেন, বিএইচইএল সর্বনিম্ন দরদাতা হওয়ায় কাজ পেয়েছে। খুলনার রামপালে যৌথভাবে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হলে তা হবে বিদেশে ভারতের কোন কোম্পানি নির্মিত সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র। এর আগে রুয়ান্ডা ও শ্রীলঙ্কায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে ভারত। সূত্র: রয়টার্স

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.