হুয়াওয়ের প্রিমিয়াম ‘মেইটবুক’

0

তথ্যপ্রযুক্তি : দৃষ্টিনন্দন, অধিক ক্ষমতাসম্পন্ন ও উচ্চ প্রযুক্তির মোবাইল কনজ্যুমার ডিভাইস তৈরির ধারাবাহিকতায় স্পেনের বার্সেলোনায় চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) হুয়াওয়ে উন্মোচন করেছে মেইটবুক।

বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপ্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে নির্মিত ফ্ল্যাগশীপ ডিভাইসটি আধুনিক ব্যবসার যাবতীয় কাজে ব্যবহার উপযোগী।

বিভিন্ন আকারে রুপান্তর সুবিধা হওয়ায় পোর্টেবল মেইটবুকটি যেকোনো জায়গায় যেকোনো অবস্থায় ব্যবহার করা যায়। হুয়াওয়ে এটিকে প্রিমিয়াম ক্যাটাগরি হিসেবে আখ্যায়িত করেছে।

হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ পণ্যটি প্রকাশের অনুষ্ঠানে বলেন, ‘আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে ব্যবসা পরিচালনা করতে হুয়াওয়ে দৃষ্টিনন্দন ফ্ল্যাগশিপ ডিভাইস তৈরি করে আসছে। যার ফলশ্রুতিতে মেইটবুক’র প্রকাশ।

এতে ষষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর এম সিরিজের প্রসেসর রয়েছে যা দিয়ে অনায়াসে অসংখ্য কাজ একসঙ্গে করা যাবে। অধিক পাতলা ডিজাইনে তৈরি মেইটবুকটিতে রয়েছে উইন্ডোজ ১০।

ইন্টেল কর্পোরেশনের ক্লায়েন্ট কম্পিউটিং গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার ক্রিক কাউজেন বলেন, ‘একটি পূর্ণাঙ্গ কম্পিউটারের ক্ষমতা দিয়ে হুয়াওয়ে প্রিমিয়াম মেইটবুক তৈরি করা হয়েছে। তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের ২-ইন-১ ক্যাটাগরির ডিভাইস তৈরির লক্ষ্যে আমরা হুয়াওয়েকে সঙ্গে নিয়ে কাজ করে যাবো।’

আল্ট্রা স্লিম ডিজাইনের এ পণ্যটিকে স্মার্টফোনের ফিচার এবং ল্যাপটপের ক্ষমতা যুক্ত করে মোবিলিটির ধারণাকে উন্নত একটি পর্যায়ে নিয়ে এসেছে হুয়াওয়ে। অন-দ্য-গো লাইফস্টাইলের সঙ্গে মিল রেখে উন্নতমানের অ্যালুমিনিয়াম ইউনিবডির তৈরি মেইটবুকটির ওজন ৬৪০ গ্রাম।

এর ১২ ইঞ্চির ডিসপ্লেতে রয়েছে বিল্ট-ইন মাল্টি-টাচ প্রযুক্তি এবং মাল্টিফাংশন কীবোর্ড কেইস পরিবেশবান্ধব নরম পিইউ লেদার দিয়ে তৈরি ।

ব্যবহারকারীরা ২১৬০ বাই ১৪৪০ রেজ্যুলেশনের ডিসপ্লেতে ১৬০ ডিগ্রি কোণ থেকে দেখতে পারবে।

যেহেতু স্মার্টফোন অথবা বহনযোগ্য ডিভাইসের প্রধান সমস্যা এখন ব্যাটারি। আর এজন্যই ৩৩.৭ডব্লিউএইচ-এর উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়াম ব্যাটারি যুক্ত করা হয়েছে এতে। যার ফলে একবার ফুল চার্জে চলে টানা নয় ঘন্টা।

এছাড়া বিশেষ পাওয়ার সেভিং প্রযুক্তি থাকায় মাত্র ২.৫ ঘন্টায় ফুল চার্জ করা যায় মেইটবুকটি। তাই ফুল চার্জ না দিতে পারলেও এক ঘন্টায় ৬০ শতাংশ চার্জ দেয়া যায় অনায়াসে।

পণ্যটিতে যুক্ত অন্যান্য ফিচারগুলোর মধ্যে রয়েছে বিল্ট-ইন মাইক্রোসফট অফিস, ইন্টেলের ষষ্ঠ প্রজন্মের এম সিরিজের প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম এবং ৫১২ গিগাবাইট পর্যন্ত সলিড স্লেট ড্রাইভ (এসএসডি)।

মেইটবুকটি অধিক কার্যক্ষম করতে মোর দ্যান এ স্টাইলাস শ্লোগানে তৈরি করা হয়েছে মেইটপেন। ফলে কোনো ধরনের ল্যাগিং ছাড়াই এর মাধ্যমে মনেরমতো করে সৃজনশীল কাজ করতে পারবে ব্যবহারকারী।

প্রেজেন্টেশনের সময় লেজার রশ্নি প্রযুক্তি ব্যবহার করে, গাণিতিক হিসাব এবং গ্রাফিক্স ফাংশনে সমর্থন করে পেনটি।

ওয়াইফাই, মোবাইল হটস্পট এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের সঙ্গে তথ্য আদান-প্রদানের জন্য বিশেষ কানেক্টিভিটি ফিচার রয়েছে মেইটবুকটিতে।

আপাতত এশিয়ায় এবং পর্যায়ক্রমে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বাজারে গ্রে এবং গোল্ডেন রঙে পাওয়া যাবে মেইটবুক।

যার মূল্য সর্বনিম্ন ৬৯৯ মার্কিন ডলার থেকে সর্বোচ্চ ১৫০০ মার্কিন ডলার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.