জীবন উপভোগে যে কাজের বিকল্প নেই

তাসমিনা: একটানা কাজ করা, দায়িত্বের মধ্যে থাকা, চিন্তা বা হতাশা মনকে রঙহীন করে তোলে। কারো জন্য কষ্টের জায়গাটা থাকে বেশি, কারো জন্য কম। অনেকেই আবার কিছু ব্যাপার নিয়ে জীবনের প্রতি রুষ্ট থাকেন। একেকজন একেক ধরণের কষ্টে জর্জরিত। সে কারণে অনেকের কাছেই জীবনের মূল্য নেই, জীবন মানেই অর্থহীন কিছু।

তবে সবকিছুকে ছাপিয়ে আমাদের অনুভূতিকে রঙিন করে তোলা সম্ভব। হোক না সে ছোট্ট এক টুকরো সুখ। ব্যস্ততার মাঝে সে সুখও পারে ক্ষণে ক্ষণে দোলা দিতে। প্রিয় মুহূর্ত হঠাৎ করে মনে পড়ে যোগাতে পারে আনন্দের খোরাক। ছোটখাটো এমন অনেক কাজ আছে যা আপনাকে অনাবিল আনন্দ এনে দিতে পারে। শুধু খুঁজে নিতে হবে কীসের মাঝে আপনার খুশি লুকিয়ে রয়েছে। জীবন কতোটা সুন্দর বুঝতে চাইলে কিছু কাজ একটিবার হলেও করা উচিৎ। যেমন-

হুট করে ঘুরে আসুন

প্রতিটি মানুষের স্বভাবে কিছু না কিছু পাগলামি থাকে। সেগুলোকে কাজে লাগান। হুট করে নিজের পছন্দের জায়গাগুলোতে নিজের মতো করে ঘুরে আসুন। আপনি সঠিক সময়ের অপেক্ষা করে বসে থাকলে পরে পস্তাবেন। নিজেকে বুঝ দিতে থাকলেও জীবনে অশান্তি আসবে। তাই ঘুরতে মন চাইলে বেরিয়ে পড়ুন ঘর থেকে।

ভালোবাসার মানুষটির হাতে ধরে হাঁটুন

কখনো কখনো জীবনকে খুব বেশি অর্থহীন মনে হতে পারে। এই সময়ে একটি কাজ করতে পারেন- ভালোবাসার মানুষটির সঙ্গে বেরিয়ে পড়ুন। অন্তত ১০ টি মিনিট বের করে হলেও হাতে হাত রেখে হেঁটে আসুন কোথাও থেকে। দেখবেন দুজন দুজনের প্রতি আস্থা আর ভালোবাসার প্রকাশে জীবনটা কতো সুন্দর হয়ে উঠছে।

হেরে যাওয়ার স্বাদ নিন

ইচ্ছে করেই হেরে যান পছন্দের মানুষটির কাছে। একটিবার হলেও জীবনে বিফলতার স্বাদ গ্রহণ করুন। পছন্দের মানুষটির সফলতার হাসি এবং জীবনে একটু বিফলতার তিতকুটে স্বাদ নিয়ে দেখুন, জীবনের অর্থ খুঁজে পাবেন। কারণ এর পর যখন সফল হবেন, জীবন হবে অনেক বেশি আনন্দের।

পছন্দের কাজটি করুন

নিজের পছন্দের কাজটি করুন। সব সময় অন্যের ইচ্ছায় চলতে গেলে জীবনের ওপর বিতৃষ্ণা চলে আসাটাই স্বাভাবিক। তাই আপনার মন যে কাজে স্বস্তি পায় সেটিকে গুরুত্ব দিন। হতে পারে গলা ছেড়ে গান গাওয়া, আর্ট বা ফটোগ্রাফি, মুভি দেখা, পছন্দের কোনো জিনিস বানানো বা যেকোনো কিছু।

 অ্যাডভেঞ্চার

অনেক বেশি অ্যাডভেঞ্চার প্রিয় মানুষজনের জীবনেও মাঝে মাঝে বিরক্তি চলে আসতে পারে। কিন্তু এই বিরক্তি ভাব দূর করতে চাইলে নতুন করে কিছু কাজ করা উচিৎ। যেমন- পাহাড়ে ক্যাম্পিং করে থাকা, স্কাই ডাইভিং করা ইত্যাদি।

শরীরচর্চা

জীবনে একটিবার হলেও পছন্দের ওজনে নিয়ে আসুন নিজেকে। ব্যায়াম করে, ডায়েটিং করে কষ্ট করে হলেও নিজেকে পারফেক্ট বডি শেপে নিয়ে আসুন একটিবার। এতে একটা ফুরফুরে ভাব কাজ করবে।

একটু লম্বা ছুটি নিন

দীর্ঘ ব্যস্ততার মাঝে একটিবার হলেও ছুটি নিয়ে নিন। এক সপ্তাহের জন্য ছুটি নিয়ে একেবারে রিলাক্স থাকুন পুরোটা সময়। জীবনটাকে অনেক বেশি শান্তির মনে হবে।

নতুন ভাষা শিখে ফেলুন

নতুন একটি ভাষা শিখে ফেলুন। মানসিকভাবে অনেক আনন্দ পাবেন। তবে অবশ্যই কঠিন কোনো ভাষা শিখবেন, যেমন, চাইনিজ, জার্মান কিংবা তামিল ধরণের ভাষা।

সত্যিকারের প্রেমে পড়ুন

সত্যিকারের ভালোবাসুন কাওকে। একেবারে নিঃস্বার্থভাবে ভালোবাসা যাকে বলে, ঠিক সেই ধরণের ভালোবাসুন কাওকে। এমন ভালোবাসার মাঝেও একটা আত্মতৃপ্তি থাকে। নিজের কাছে জবাবদিহিতাও থাকে স্পষ্ট। আর ভালোবাসার মানুষের মনকে জয় করতে পারলে তো কথায় নেই। মনের সব কথা তাকে শেয়ার করা এবং আস্থার একটি জায়গা পাবেন, যা আপনাকে প্রকৃতই সুখী করতে সক্ষম।

এ বিভাগের আরও খবর

Comments are closed.