সাব্বির হত্যা ধামাচাপায় ঘুষের মামলা : তারেক রহমানের আবেদন খারিজ

ঢাকা: বসুন্ধরা গ্রুপের পরিচালক হুমায়ুন কবির সাব্বির হত্যাকাণ্ড ধামাচাপা দিতে ২১ কোটি টাকা ঘুষের মামলা বাতিল চেয়ে বিএনপি নেতা তারেক রহমানসহ চার আসামির আবেদন খারিজ করেছেন আদালত।

ওই মামলা বাতিল প্রশ্নে চার আবেদনের প্রেক্ষিতে রুলের ওপর শুনানি শেষে বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মাহমুদুল হকের হাই কোর্টের বেঞ্চ বুধবার এই রায় দেন।

 এই রায়ের ফলে নিম্ন আদালতে এ মামলার কার্যক্রম চালাতে আর কোনো বাধা থাকলো না বলে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছেন।

অপর তিন আবেদনকারী হলেন- চার দলীয় জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বসুন্ধরা গ্রুপের পরিচালক আবু সুফিয়ান ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল।

গত ১৬ ফেব্রুয়ারি আবেদনের শুনানি শেষে আজ ১৬ মার্চ আদেশের জন্য দিন ধার্য করেন আদালত।

মামলার বিবরণ থেকে জানা গেছে, ২০০৬ সালের ৪ জুলাই বসুন্ধরা গ্রুপের পরিচালক হুমায়ুন কবির সাব্বির খুন হলে একটি হত্যা মামলা হয়।

ওই হত্যাকাণ্ড ধামাচাপা দিতে ২১ কোটি টাকা ঘুষ নেয়ার অভিযোগে ২০০৭ সালের ৪ অক্টোবর দুদকের উপপরিচালক আবুল কাসেম রমনা থানায় একটি মামলা করেন, যাতে তারেক রহমানসহ ছয়জনকে আসামি করা হয়।

২০০৮ সালের ২৩ এপ্রিল ওই ছয় আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় দুদক। ২০০৮ সালের ১৪ জুলাই জাতীয় সংসদ ভবনে স্থাপিত বিশেষ জজ আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এরপর মামলা দায়ের ও অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন তারেক রহমানসহ চারজন।

প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট ওই বছরই রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রম স্থগিত করে। এরপর ওই রুলের ওপর চলতি বছর শুনানি শেষে আজ রায় ঘোষণা করা হয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.