আইসিসির কর্মকাণ্ড নিয়েই বিসিব ‘র অভিযোগ

স্পোর্টস ডেস্ক :  তাসকিন আহমেদকে অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। আইসিসির এমন সিদ্ধান্তকে অনেকেই দেখছেন সন্দেহের চোখে। তাদের পরীক্ষার পদ্ধতি নিয়েও প্রশ্ন উঠেছে। খোদ বিসিবিও তাদের সিদ্ধান্তকে মেনে নিতে পারছে না। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করতে পারে বিসিবি।

এ বিষয়ে দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এমন অভিযোগ তোলায় আইসিসির কর্মকাণ্ড নিয়েই সন্দেহ প্রকাশ করেন। আর এখন নিষেধাজ্ঞার এই সিদ্ধান্তে তিনি খুবই ক্ষুব্ধ। তাইতো তিনি দলের কম্পিউটার বিশ্লেষকদের মাধ্যমে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের ভিডিও ফুটেজ বিশ্লেষণ করেছেন। যা থেকে তিনি আরও নিশ্চিত হন তাসকিনের বৈধতার ব্যাপারে।

আর এসব বিষয় নিয়ে তার পরামর্শেই আইনজীবিদের শরণাপন্ন হয়েছে বিসিবি। অভিযোগ ওঠার সময় থেকে শুরু করে পরীক্ষার ফলাফল প্রকাশ সব কিছু খতিয়ে দেখছেন আইনজীবিরা। বিসিবির আইনি পরামর্শক সুপ্রিম কোর্টের আইনজীবি ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশ্ন তুলেছেন আইসিসির পরীক্ষা ব্যবস্থা নিয়ে।

তিনি জানান, তাসকিনের বোলিং অ্যাকশন পরীক্ষায় কিছু প্রক্রিয়াগত ত্রুটি আছে। আর আইসিসির পরীক্ষায় ত্রুটি থাকলে সংশ্লিষ্ট বোর্ড রিভিউ চাইতে পারে। আমার মতে বিসিবির রিভিউ চাওয়া উচিত। বিসিবি তাসকিনের সকল তথ্যাদি আমাকে পাঠিয়েছে। যেখানে দেখা যাচ্ছে আইসিসি তাসকিনের স্টক এবং ইয়র্কারে কোনো ত্রুটি পায়নি। আমার মতে তাসকিন সুবিচার পাচ্ছে না। আমি বিসিবিকে রিভিউ চাওয়ার জন্য পরামর্শ দিয়েছি।

বিসিবিও এখন সেই পরামর্শ অনুযায়ীই কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। শোনা যাচ্ছে আইনজীবিদের মতামত নিয়ে এ সিদ্ধান্তের বিপরীতে তারা প্রতিবাদ করবে।

প্রসঙ্গত, টি২০ বিশ্বকাপের প্রথম পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের ম্যাচের পর অনফিল্ডে থাকা আম্পায়ার অভিযোগ তুলে তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে। পরে তারা দু’জনই চেন্নাইয়ে গিয়ে পরীক্ষা দিয়ে আসেন। শনিবার এর ফল প্রকাশ করা হয়। যেখানে এই দুই বোলারকেই অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.