আধুনিক ও দ্বীনি শিক্ষার প্রতিষ্ঠান কাগতিয়া কামিল মাদরাসা – ড. মোহাম্মদ আহসান উল্লাহ

 চট্টগ্রাম :  বর্তমানের মত তথ্য-প্রযুক্তির যুগে দ্বীনি শিক্ষাকে বিশ্বের দরবারে পৌঁছে দেয়ার জন্য কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসার মত দ্বীনি প্রতিষ্ঠান সময়ের দাবী। কুরআন-সুন্নাহ, ইসলামি তাহজিব-তামাদ্দুন, ইসলামি হিকমাত বিশ্ব ব্যাপি তবলীগ ও এশায়াত করার জন্য এমন মাদরাসা মুসলিম বিশ্বের জন্য হযরত নূহ (আ:) এর সফীনার মত। একাডেমিক অবকাঠামো, আধুনিক কম্পিউটার ল্যাব, উন্নত মানের লাইব্রেরি, তথ্য-প্রযুক্তি নির্ভর মাল্টিমিডিয়া ক্লাসরুম, বিশাল খেলার মাঠ, বহমান কাগতিয়া খালের মনোরম প্রাকৃতিক পরিবেশ এ মাদরাসাকে সৌন্দর্যমন্ডিত করেছে। গাউছুল আজম মাদ্দাজিল্লহুল আলী ছাহেবের দু’আর বদৌলতে এ মাদরাসার খ্যাতি সারা দেশে ছড়িয়ে পড়ছে। আমি কাগতিয়া মাদরাসার কথা অনেক শুনেছি কিন্তু আজ মাদরাসার সুশৃংখল ও মনোমুগ্ধকর পরিবেশ দেখে আমি সত্যিই অভিভূত। আমি আশা রাখি এ মাদরাসা একদিন মুসলিম বিশ্বের জন্য মডেলে পরিণত হবে। অধ্যক্ষ মহোদয়ের দক্ষ পরিচালনায় এ মদরাসার পরিবেশ দিনদিন আন্তর্জাতিক মানে রূপ ধারণ করছে। ইসলামি আরবি বিশ্ব বিদ্যালয়ের ভি.সি. হিসেবে আমি এ মাদরাসা নিয়ে গর্ববোধ করি।সালানা জলসায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা ইসলামি আরবি বিশবিদ্যালয়ের ভিসি ড. মোহাম্মদ আহসান উল্লাহ এ কথা বলেন। তিনি গত ২৬মার্চ, শনিবার চট্টগ্রামের ঐতিহ্যবাহী কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসার ৮৪তম সালানা জলসায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। 

বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছিনের মহাসচিব বিশিষ্ট ইসলামি সংগঠক অধ্যক্ষ আল্লামা শাব্বির আহমদ মোমতাজীর সভাপতিত্বে সালানা জলসায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও মাইক্রোবায়োলজি বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুর, আরবি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এস. এম. রফিকুল আলম, চবি গণিত বিভাগের সহযোগি অধ্যাপক ও কানাডা মেমোরিয়াল ইউনিভার্সিটির গবেষক ড. জালাল আহমদ, উপাধ্যক্ষ সাইফুল ইসলাম, অধ্যাপক অলি আহাদ চৌধুরী, অধ্যাপক জাহাঙ্গীর আলম, অধ্যাপক মুহাম্মদ তসলিম উদ্দীন।
সভাপতির বক্তব্যে আল্লামা মোমতাজী বলেন, কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসা দ্বীনি শিক্ষার জগতে একটি আধুনিক প্রতিষ্ঠান। যা দিনদিন উন্নয়নের একেক ধাপ এগিয়ে যাচ্ছে। উন্নয়নের এ ধারাবাহিকতা বজায় থাকলে কাগতিয়া মাদরাসা সারা বিশ্বের খ্যাতি অর্জন করবে।
এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হযরতুলহাজ্ব আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফি, হযরতুলহাজ্ব আল্লামা মুফতি আনোয়ারুল আলম ছিদ্দিকী, হযরতুলহাজ্ব আল্লামা এমদাদুল হক মুনিরী, আল্লামা আশেকুর রহমান ও মাওলানা মুহাম্মদ সেকান্দর আলী।
এদিকে ৮৪তম সালানা জলসা উপলক্ষে অর্ধকিলোমিটার জুড়ে সাজ সাজ রব বিরাজ করছিল। ভাসমান দোকানীরা পসরা সাজিয়ে বেচাবিক্রী করতে দেখা যায় প্রতি বছরের ন্যায়। সভা উপলক্ষে বিশাল আয়তনের মাদরাসা ভবনকে সাজসজ্জিত করা হয়েছে। মাহফিলে বিভিন্ন ওলামায়ে কেরামের বয়ান শুনে অনেকে নিজের আবেগকে ধরে রাখতে পারেননি। হাজার হাজার মানুষের উপস্থিতিতে কাগতিয়া মাদরাসাসহ আশপাশের এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। সভা শেষে মিলাদ-কিয়াম-মুনাজাতে মাদ্রাসার উত্তোরোত্তর উন্নতি ও প্রধান পৃষ্ঠপোষক কাগতিয়ার গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলী ছাহেবের দীর্ঘায়ু কামনা করা হয়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.