চট্টগ্রামে এমপি-মন্ত্রির চাটুকারদের রাজত্ব

জুবায়ের সিদ্দিকী/ গোলাম সরওয়ার :  চট্টগ্রামে ক্ষমতার দাপটে ফুরফুরে মেজাজে ড্রইংরুম থেকে রাজপথের রাজনীতিতে ব্যস্ত ক্ষমতাসীন দল ও অঙ্গসংগঠনের নেতা কর্মীদের সংগঠনের প্রতি কোন নজর নেই। প্রশাসনকে নানা ভাবে ব্যবহার করে দলের প্রতিটি স্তরের চলছে ক্ষমতার প্রতিযোগিতা। কোন্দল, গ্রুপিং ও হাইব্রিডদের পদচারনা।

শহর থেকে থানা, উপজেলা, সর্বক্ষেত্রেই হাইব্রীডদের দাপট। এ কারণে মারাত্বকভাবে প্রতিবন্ধকতার মুখে পড়ছে মুক্তিযুদ্ধের সংগঠন হিসাবে পরিচিত আওয়ামীলীগ। আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচনকে কেন্দ্র করে দলীয় মনোনয়ন ভাগিয়ে নিতে সক্রিয় হয়েছে মৌসুমী রাজনীতিবিদ, সুবিধাবাধী আওয়ামীলীগররা। এদের মদদ জোগাছে একশ্রেণীর আওয়ামীলীগের র্শীষ নেতারা। হাইব্রীড ও চামচা-চাটুকার নেতাদের যন্ত্রনায় বিব্রতকর অবস্তায় পড়েছেন আওয়ামীলীগের ত্যাগী নেতারা।

বিএনপি, জাসদ, জাতীয়পার্টী, জামাত, শিবির, ছাত্রদল, যুবদলের রাজনৈতির সাথে সক্রিয় থাকলেও এই সব হাইব্রিড নেতাদের জায়গা করে দিতেই সংগঠনিক কর্মকান্ডের কাঠামো থেকে ছিটকে পড়ছে দুর্দিনের ত্যাগী নেতা কর্মীরা। শরীরের প্রতিটি স্থানে স্প্রীন্টার, নির্য্যতন, কারাবরণ সহ বিএনপি-জামায়তের হাতে নির্যাতিত অগণিত নেতারা এবার গ্রামের চেয়ারম্যান প্রার্থী থেকে দলের কোন পদপদবীতে স্থান পাচ্ছেননা সুবিধাবাদী ও চাটুকার চামচাদের ভীড়ে। এতে উপক্ষিত হচ্ছে ত্যাগীরা। এমপি-মন্ত্রিদের চামচা-চাটুকার, হাইব্রীড ও মৌসুমী রাজনীতিবিদদের দাপটে ও প্রভাবে সরকার ও দলের ভবিষ্যৎ নিয়ে শন্ধিত মাঠ পর্য্যায়ের নেতাকর্মীরা। অপরাধমূলক নানা কর্মকান্ডের সাথে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের নাম উঠে আসছে।

নিজেরাই নিজেদের সাথে কোন্দলে জড়িয়ে পড়ায় ভেঙ্গে পড়েছে সংগঠনের চেইন-ইন-কমান্ড। থানা ও উপজেলা প্রশাসনে মন্ত্রি-এমপির নামে চলানো হচ্ছে তদরির বাণিজ্য। কোন কোন হাইব্রিড নেতার পূর্বের রাজনৈতিক পরিচয় বিব্রতকর হলেও এমপি-মন্ত্রিদের আশ্রয় পেয়ে তারাই হয়ে উঠেছেন দল নিয়ন্ত্রনের অন্যতম চাবিকাঠি। এবারের ইউপি নির্বাচনে হাইব্রিডদের জায়গা করে দিতে অনেক ত্যাগী আওয়ামীলীগ নেতা মনোনয়ন বঞ্চিত হয়েছেন এবং হচ্ছেন। সুবিধাবাদীদের অর্থ ও দৌড়ঁঝাপের কাছে হার মানতে বাধ্য হচ্ছে আসল রাজনীতিকরা। এমপি-মন্ত্রিরা হচ্ছেন চাটুকার-চমচা পরিবেষ্টিত। যে কারণে চট্টগ্রামে ত্যাগী নেতাকর্মীরা ছিটঁকে পড়ছেন দল থেকে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.