অসহায় বন্দিদের আইনি সহায়তা দেওয়ার নির্দেশ-প্রধানমন্ত্রী

ঢাকা : বিনা কারণে জেলে বন্দি আছেন অনেকে, তাদের সবাইকে আইনি সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৃণমূল পর্যায়ের সব মানুষের আইনগত সেবা নিশ্চিত করতে চায় সরকার।

আজ (২৮ এপ্রিল) বৃহস্পতিবার সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন। এই সময় লিগ্যাল এইড কল সেন্টার জাতীয় হেলপলাইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর ফলে ১৬৪৩০ নম্বরে ডায়াল করে বিনামূল্যে পাওয়া যাবে যেকোনো ধরনের আইনি পরামর্শ।

প্রধানমন্ত্রী বলেন, এমন অনেক মানুষ আছেন, যারা বিচার পান না। অনেকে মিথ্যা মামলায় বছরের পর বছর ধরে কারাগারে বন্দি আছেন। তারা বা তাদের পরিবারের সদস্যরা জানেনই না যে, কীভাবে এ দুঃসহ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়, কীভাবে আইনগত সহায়তা পেতে হয়। তাদের কল্যাণেই জাতীয় আইনগত সহায়তা কর্মসূচি চালু করেছে সরকার। বিনা বিচারে এভাবে যারা দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি রয়েছেন, তাদের তালিকা করে আইনি সহায়তা দিতে হবে, তারা যেন বিচার পান। তিনি বলেন, ৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুসহ আমাদের পরিবারের ১৮ জন সদস্যকে হত্যা করা হয়। এরপর এ হত্যাকাণ্ডের যাতে বিচার না হয় এজন্য একটি অধ্যাদেশ জারি করা হয়। আমাদের বিচার চাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়। এরপর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সেই অধ্যাদেশ বাতিল করে ওই বর্বর হত্যাকাণ্ডের বিচার করে। তিনি বলেন, এই সরকার দেশের মানুষের উন্নতি চায়, সকলের কাছে আইনি সহায়তা নিশ্চিত করে দিতে চায়।

এ বিভাগের আরও খবর

Comments are closed.