চট্টগ্রামে ফরমালিনমুক্ত ফলমূল!

0

জিল্লুর রহমান রোমেল (চট্টগ্রাম) :      বৃহস্পতিবার সকাল ১১টা থেকে জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মো. লুৎফুর রহমাননের নেতৃত্বে নগরীর কোতোয়ালী থানার বিআরটিসি ফলমণ্ডি এলাকায় ১৮টি ফলের দোকানে অভিযান চালিয়ে ফরমালিনযুক্ত কোন ফল পায়নি চট্টগ্রামের জেলা প্রশাসন ও বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) যৌথ টিম।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোহাম্মদ রাজীব-উল-আহসান বাংলামেইলকে বলেন, ‘নগর পুলিশের সহযোগিতায় ফলমণ্ডি এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ১৮টি ফলের কোকান থেকে বিভিন্ন ফলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন বিএসটিআইয়ের টিম। কিন্তু এর কোনটিতেই ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়নি। পরে অভিযান শেষ করে ফিরে আসে দলটি।’

প্রসঙ্গত গত বছর বিভিন্ন সময়ে বিআরটিসি ফলমণ্ডি এলাকায় অভিযান চালিয়ে হাজার হাজার কেজি ফলমালিনযুক্ত ফলমূল সনাক্ত করে চট্টগ্রামের জেলা প্রশাসন ও বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) যৌথ টিম। বিভিন্ন ফলে ফরমালিন মিশিয়ে বিক্রি করার অপরাধে বিভিন্ন ব্যবসায়ীকে জরিমানা ও এসব ফল ধ্বংস করা হয়।

এসব ঘটনার প্রতিবাদ জানিয়ে ধর্মঘট ডেকেছিল ফল ব্যবসায়ীরা। কিন্তু বৃহস্পতিবার জেলা প্রশাসন ও বিএসটিআইয়ের অভিযানে কোন ফলেই ফরমালিন পাওয়া যায়নি।

এদিকে আসন্ন রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে বৃহস্পতিবার থেকে বিশেষ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। ২টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নগরীর বাজারগুলোতে নিত্যপণ্যের দাম, ওজন ও মান যাচাই করা হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.