চতুর্থ ধাপে নির্বাচনী সহিংসতায় নিহত ৬

সিটিনিউজবিডি : চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও ব্যালট পেপার ছিনতাই, জালভোট, কেন্দ্র দখল, ধাওয়া পাল্টা ধাওয়া, গোলযোগ-সহিংসতা হয়েছে। এই সহিংসতায় প্রাণ গেছে ৬ জনের। সারাদেশে সহাস্রাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল শনিবার সকালে এ ধাপের ৪৭ জেলার ৮৮ উপজেলার ৭০৩ ইউনিয়ন পরিষদে ভোট শুরু হয়। তবে ৩৫ ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হয় ৬৬৮টিতে। নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৪৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া মেম্বার পদে ৩০ হাজার ৯১৪ প্রার্থী অংশ নেন। তার মধ্যে নারী প্রার্থী ছিলেন ৭ হাজার ১৫৯। মেম্বার পদে ২২৭ এবং নারী মেম্বার পদে ৯৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

সকালে দেশজুড়ে ৬ হাজার ৭২৭টি কেন্দ্রে ভোট শুরু হওয়ার পর নোয়াখালী, লক্ষ্মীপুর, জামালপুর, কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, মানিকগঞ্জ, মেহেরপুর, ময়মনসিংহ, নরসিংদী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও সিলেট থেকে সংঘর্ষের খবর আসতে থাকে। কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় একটি ভোট কেন্দ্রের সামনে প্রতিপক্ষের আঘাতে এক ব্যক্তি মারা যান। নরসিংদীর পাড়াতলীর একটি কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হন। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গিতে সহিংসতায় নিহত হন আরো একজন। ফেনী সদরে একজন এসআই গুলিবিদ্ধ হয়েছেন, মুন্সীগঞ্জে মাথা ফেটেছে এক এএসআইয়ের। এদিকে রাজশাহীর বাগমারায় আওয়মী লীগের দলীয় ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় গুলিতে ২ জন নিহত হয়েছে।
নির্বাচনী সহিংসতায় নিহত ৫ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব ফরহাদ আহাম্মদ খান জানান, অনিয়ম ও নিয়ন্ত্রণবহির্ভূত কর্মকাণ্ডের কারণে অন্তত ৩০টি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে নানা অনিয়মের অভিযোগে কুমিল্লা, ময়মনসিংহ, জামালপুর ও শেরপুরে ৬ প্রিজাইডিং কর্মকর্তাকে আটক করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, এ ধাপের নির্বাচনেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষ, হতাহতের ঘটনা ছাড়া সুশৃঙ্খল নির্বাচন হয়েছে।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর ইউনিয়নের চানলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তাপস চন্দ্র দাশ নামের এক যুবক নিহত হয়েছেন। এ সময় আওয়ামী লীগের প্রার্থীসহ ছয়জন আহত হন। ব্রাহ্মণপাড়া থানার ওসি এসএম বদিউজ্জামান জানান, ভোট শুরুর পর পর মেম্বার প্রার্থী মোরগ প্রতীকের রেজাউল করিম সমর্থকদের সঙ্গে চাপকল প্রতীকের সুলতান আহমেদ সমর্থকদের কথা-কাটাকাটি হয়। এরপর দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের একপর্যায়ে ঘটনাস্থলেই তাপসের মৃত্যু হয়। তার বাড়ি উত্তর চান্দলা গ্রামে। এ সময় আওয়ামী লীগ প্রার্থী ফরিদ উদ্দিনসহ ছয় জন আহত হন।

এছাড়াও বিভিন্ন অনিয়মের দায়ে এক প্রিজাইডিং কর্মকর্তাসহ পাঁচজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নে ভোটগ্রহণের সময় অস্ত্রসহ গ্রেফতার হয়েছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। চারিয়া বোর্ড স্কুল কেন্দ্রের বাইরে থেকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুনুর রশিদের নেতৃত্বে অভিযান চালিয়ে তাকে আটকের পর পুলিশে হস্তান্তর করা হয়।
মুন্সীগঞ্জের সদর উপজেলার রামপালে ইউনিয়নে কেন্দ্র দখল নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক এএসআইসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন।
জেলা পুলিশ সুপার (এসপি) বিপ্লব বিজয় তালুকদার জানান, উপজেলার রামপাল ইউনিয়নের মিলকীপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এএসআই রবিউল ইসলামের মাথা ফেটে গেছে। তাকে মুন্সীগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনায় আসাদ নামের এক ব্যক্তিকে আটক করে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিরাট সংখ্যক ভোটারের ভোটদানের মধ্য দিয়ে ৭০৩টি ইউপিতে ভোটগ্রহণ হয়েছে। এ ধাপের নির্বাচনেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষ, হতাহতের ঘটনা ছাড়া সুশৃঙ্খল নির্বাচন হয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে ভোটগ্রহণ পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, নির্বাচনে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হওয়ার কারণে ভোটারদের কষ্ট হয়েছে। তবে আমরা দেশব্যাপী নির্বাচন মনিটরিং করেছি, টিভির খবর মনিটরিং করেছি। এছাড়া বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়েছে। এতে সংঘর্ষ-গোলযোগ কিছুটা কমেছে। সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবু হাফিজ ও শাহ নেওয়াজ, ইসির সচিব সিরাজুল ইসলাম এবং জনসংযোগ পরিচালক এসএম আসাদ্দুজ্জামান উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.