বিশ্বকবির আজ ১৫৫তম জন্মবার্ষিকী

খুলনা প্রতিনিধি : আজ বিশ্বকবি রবীন্দ্রনাথের ১৫৫তম জন্মবার্ষিকী। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে তিনি জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘর আলো করে জন্মগ্রহণ করেছিলেন। নোবেল বিজয়ী বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে খুলনা জেলা প্রশাসনসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি নিয়েছে। রবীন্দ্রনাথ এবং তার সহধর্মিনী মৃনালিনী দেবীর স্মৃতিবিজড়িত খুলনার ফুলতলা উপজেলার দক্ষিনডিহিস্থ ‘রবীন্দ্র কমপ্লেক্স’ এ খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এতে রয়েছে প্রতিদিন লোকমেলা ও সাংস্কৃতিক আনুষ্ঠানসহ আলোচনা সভা।

রোববার বিকেল চারটায় প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সংসদ সদস্য মোহাম্মদ মিজানুর রহমান মিজান, কুয়েটের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ডিআইজি এস এম মনির-উজ-জামান। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এর আগে বেলা ১১টায় ডুমুরিয়া স্বাধীনতা চত্বরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম।

সোমবার বিকেল সাড়ে চারটায় দক্ষিণডিহিতে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংসদ সদস্য বেগম মন্নুজান সুফিয়ান। মঙ্গলবার বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ।

কবিগুরুর স্মৃতিবিজড়িত খুলনার রূপসা উপজেলার পিঠাভোগে তিন দিনব্যাপী শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রবী ঠাকুরের কবিতা আবৃতি প্রতিযোগিতা, নৃত্যানুষ্ঠান এবং রবীন্দ্র সংগীতের আসর অনুষ্ঠিত হবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.