চট্টগ্রাম বন্দরে নতুন কারশেড উদ্বোধন করেছেন নৌ মন্ত্রী

সিটিনিউজবিডি :   আমদানি করা ৯০০ গাড়ি রাখার জন্য ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত বন্দরের নতুন কারশেডটি উদ্বোধন করেছেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। শনিবার ৭ মে সকালে আনুষ্ঠানিকভাবে মন্ত্রী এ কারশেডের উদ্বোধন করেন।উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ .জ ম .নাছির উদ্দীন, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ, সংসদ সদস্য দিদারুল আলম, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়।সভাপতিত্ব করেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. খালেদ ইকবাল।

বক্তারা বলেন, নতুন কারশেড চালু হওয়ায় খোলা আকাশের নিচে শত শত গাড়ি রোদে পোড়ার, বৃষ্টিতে ভেজার সেই চিরচেনা দৃশ্য আর দেখতে হবে না। শেষ হবে চাকা ও গাড়ির যন্ত্রাংশ চুরির অধ্যায়। নবনির্মিত কারশেড শুধু আমদানিকারকদের মূল্যবান গাড়িগুলোর নিরাপত্তাই দেবে না, একই সঙ্গে বন্দরের সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রেও নতুন দিগন্ত উন্মোচন করবে। বিশেষ করে বন্দরের জেটি, ইয়ার্ড, জীর্ণশীর্ণ যেসব শেডে এখন আমদানি করা গাড়ি রাখা হচ্ছে সেটি কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং কাজে ব্যবহার করা যাবে।

সূত্র জানায়, ২০১৪ সালের ৯ মে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স প্রতনু ওহাব এ বারিক (জেভি) বন্দর স্টেডিয়ামের বিপরীত পাশে কাস্টম অকশন শেড সংলগ্ন এলাকার ৫ একর জায়গার ওপর নতুন কারশেডের নির্মাণকাজ শুরু করে। ইস্পাতের (স্টিল) কাঠামোর ওপর ছাউনি দেওয়া ১ লাখ ৯২ হাজার বর্গফুট মেঝের কারশেড তৈরি শেষ হয় গত বছরের ৮ মে (২০১৫)। তৈরির পরই হলুদ রং দিয়ে প্রাইভেট কার, মাইক্রোবাস, জিপ গাড়ি রাখার মার্কিংও সম্পন্ন হয়েছে। যেখানে আট সারিতে ১০০ করে ৮০০ গাড়ি এবং দুই সারিতে ৫০ করে ১০০ গাড়ির জায়গা নির্ধারণ করা হয়েছে। শেডের চারপাশে একদিকে চলাচলের উপযোগী ২০ ফুট চওড়া সড়ক এবং সারির মাঝে ১৫ ফুট করে জায়গা ছেড়ে দেওয়া হয়েছে গাড়ি আনা-নেওয়ার জন্য।

তবে বাংলাদেশ রেলওয়ের প্রায় পরিত্যক্ত জমির ওপর দিয়ে ২০০ মিটার দীর্ঘ ও সাড়ে ১৩ মিটার চওড়া একটি সড়ক নির্মাণের অনুমোদনে দীর্ঘসূত্রতা সৃষ্টি হওয়ায় বন্দর কর্তৃপক্ষ নতুন কারশেডটি উদ্বোধন করতে পারেনি এতদিন।কারশেড উদ্বোধন অনুষ্ঠান শেষে বন্দরের প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে মন্ত্রীর সভাপতিত্বে শুরু হয় বন্দর উপদেষ্টা কমিটির সভা। ২০১৪ সালের ২৩ ডিসেম্বর উপদেষ্টা কমিটির সর্বশেষ সভা হয়েছিল।

এ বিভাগের আরও খবর

Comments are closed.