সৌদি আরবে নারীদের কর্মসংস্থান বাস্তবায়ন

মোরশেদ রানা :   নারীদের কর্মসংস্থানের জন্য সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রী একটি জাতীয় কৌশলপত্র প্রকাশ করেছেন। এই কৌশলপত্রে বলা হয়ছে, আগামী মাস থেকে এই কৌশলপত্রের বাস্তবায়ন শুরু হবে। এর মাধ্যমে আগামী দুই বছরে জন্য অন্তত ৫০ হাজার চাকরিতে নারীরা সুযোগ পাবেন।

মন্ত্রী বলেন, কর্মসূচির আওতায় ২ হাজার চাকরিতে সর্বনিম্ন মজুরি ৩ হাজার সৌদি রিয়াল থেকে ৯ হাজার রিয়াল নির্ধারণ করা হয়েছে। এছাড়া নারীরা বাসায় থেকেও কাজ করতে পারবেন।

মন্ত্রণালয়ের সহকারী আন্ডারসেক্রেটারি আবদুল মোনেম আল শেহরি বিশেষ এই কর্মসূচি সম্পর্কে বলেন, রাজ্যের বিভিন্ন অংশে একশ কোম্পানিতে নারীদের জন্য নতুন পদ তৈরি হয়েছে। এসব কোম্পানিতে নারীদের খণ্ডকালীন কর্মসংস্থানের বিষয়টি ভেবে দেখা হচ্ছে।

সৌদি এই কর্মকর্তা আরো বলেন, নারীদের চাকরিতে অংশগ্রহণের এই উদ্যোগ বন্ধ হতে পারে না; কেননা এটি রাজকীয় ফরমানের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

তবে তৃতীয় দফায় গ্রহণ করা এই কর্মসূচি বাস্তবায়নে সময় লাগতে পারে বলে মন্তব্য করেছেন তিনি। এর কারণ হিসেবে তিনি জানান, কেননা অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠানে এখনো নারীদের জন্য উপযুক্ত কর্মপরিবেশ নেই ।

এ বিভাগের আরও খবর

Comments are closed.