জাভার দুই দশক পূর্তি উদ্‌যাপন করছে ওরাকল

0

জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জাভার দুই দশক পূর্তি উদ্‌যাপন করছে ওরাকল। কর্মক্ষেত্রে বা ব্যক্তিগত জীবনে যত ধরনের সফটওয়্যার ব্যবহৃত হয় তার প্রায় সবগুলো জাভার ওপর নির্ভরশীল।
প্রযুক্তি দুনিয়াতে নিত্যনতুন উদ্ভাবনে ডেভেলপারদের অসীম স্বাধীনতা দিয়েছে জাভার সেবা। ক্লাউড, সোশ্যাল, মোবাইল, স্মার্টফোন এমনকি ভিডিও গেমসের ক্ষেত্রেও জাভার সহায়তায় অসংখ্য সৃজনশীলতা যুক্ত করতে সক্ষম হয়েছে উদ্ভাবকেরা।
ওরাকল কর্তৃপক্ষ এক ব্লগ পোস্টে জানিয়েছে, জাভার প্রথম সংস্করণ উন্মুক্ত হওয়ার পর থেকে হিসেব ধরলে এবারে আমরা দুই দশক পূর্ণ করতে যাচ্ছি। বিশ্বজুড়ে প্রযুক্তি দুনিয়ায় ৯০ লাখের বেশি জাভা ডেভেলপার এই ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করেন।
এ প্রসঙ্গে ওরাকলের জাভা প্ল্যাটফর্ম গ্রুপের ভাইস প্রেসিডেন্ট জর্জেস স্যাব বলেন ‘প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে নির্ভরযোগ্য হয়ে উঠতে কাজ করেছে জাভা। যারা জাভাকে বেছে নিয়েছে তারা পারফরমেন্স, পণ্যের কার্যকারিতা বা গুণগত মানের ক্ষেত্রে অসংখ্যবার পুরস্কৃত হয়েছে।’
জাপান ভিত্তিক কোম্পানি ফুজিত্সু লিমিটেডের অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্ট মিডেলওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইসায়ূসি ফুজি বলেন ‘জাভার যাত্রার শুরুতেই এর কার্যকারিতা বিষয়টিকে স্বীকৃতি দিয়েছে এমনকি এখন আমরা এর অ্যাপ্লিকেশনের উন্নয়নে কাজ করছি। অনন্য উৎপাদনশীলতার কারণেই জাভা জাপানের সবচেয়ে অন্যতম নির্ভরযোগ্য প্রযুক্তির স্থান দখল করতে পেরেছে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.