এক ভাইয়ের মৃত্যুদণ্ড, অন্য দুজনের আমৃত্যু কারাদণ্ড

ঢাকা : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের তিন ভাইয়ের রায় ঘোষণা করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে বানিয়াচং উপজেলার মহিবুর রহমান ওরফে বড় মিয়াকে ফাঁসির আদেশ দেয়া হয়েছে। আর মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং চাচাতো ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে।

বুধাবার ট্রাইব্যুনাল চেয়ারম্যানের বক্তব্যের পর বিচারপতি মো. সোহরাওয়ারদী ২৪০ পৃষ্ঠার রায়ের সার সংক্ষেপ পড়েন। এরপর বিচারপতি শাহিনুর ইসলাম রায়ের বাকি অংশ পড়েন। সবশেষে বিচারপতি আনোয়ারুল হক এ রায় ঘোষণা করেন। রাজাকার মহিবুরের ফাঁসি, মুজিবুর-রাজ্জাকের আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত।

গতবছর ২৯ সেপ্টেম্বর যুদ্ধাপরাধের চার ঘটনায় অভিযোগ গঠনের মধ্যে দিয়ে এই তিন ভাইয়ের বিচার শুরু করে আদালত। অভিযোগগুলো হচ্ছে- অভিযোগ ১: ১৯৭১ সালের ১১ নভেম্বর বানিয়াচং উপজেলায় অভিযান চালিয়ে মুক্তিযোদ্ধা আকল আলী ও রজব আলীকে হত্যা করে লাশ গুম। অভিযোগ ২: পাকিস্তানি বাহিনীকে সঙ্গে নিয়ে মুক্তিযুদ্ধের সংগঠক মেজর জেনারেল এমএ রবের বাড়িতে হামলা চালিয়ে অগ্নিসংযোগ ও লুটতরাজ করে আসামিরা। অভিযোগ ৩: ১৯৭১ সালের ১১ নভেম্বর খাগাউড়া এলাকার উত্তরপাড়ায় আসামিদের সহযোগিতায় পাকিস্তানি বাহিনী মঞ্জব আলীর স্ত্রী ও আওলাদ ওরফে আল্লাত মিয়ার ছোট বোনকে ধর্ষণ করে। এরপর আল্লাত মিয়ার বোন বিষপানে আত্মহত্যা করেন। অভিযোগ ৪: ১৯৭১ সালের ভাদ্র মাসের কোন একদিন আনছার আলীকে বাড়ি থেকে ধরে নিয়ে রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন চালায় আসামিরা।

এ বিভাগের আরও খবর

Comments are closed.