আজ আহসানউল্লাহ মাস্টার হত্যা মামলার রায়

ঢাকা : আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি আহসানউল্লাাহ মাস্টার হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর আজ বুধবার রায় ঘোষণা করবে হাইকোর্ট। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃঞ্চা দেবনাথের ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। গত ৮ জুন ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রাষ্ট্র ও আসামি পক্ষের আইনজীবীদের দীর্ঘ শুনানি শেষে হাইকোর্ট রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করে দেয়।

তত্কালীন বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ২০০৪ সালের ৭ মে নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আহসানউল্লাহ মাস্টারকে। ঘটনার পরদিন তার ভাই মতিউর রহমান বাদি হয়ে টঙ্গী থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় ২০০৪ সালের ১০ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক শেষে এ হত্যা মামলায় ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে দুইজন মারা গেছেন। ১৭ জন কারাগারে রয়েছেন। এর মধ্যে ১৩ জন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও ৪ জন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি। বাকি ৯ জন পলাতক রয়েছেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরীন।

নিম্ন আদালতের ফাঁসি ও যাবজ্জীবন সাজার রায়ের বিরুদ্ধে আপিল করেন দণ্ডপ্রাপ্ত কারাবন্দী আসামিরা। একইসঙ্গে মামলাটি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। শুনানি শেষে হাইকোর্ট ১৫ জুন রায় ঘোষণার জন্য রাখে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.