১১কোম্পানির লাইসেন্সসহ ১৪ কোম্পানির অ্যান্টিবায়োটিক ওষুধ বাতিল

বিশেষ সংবাদদাতা :   ১১ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে। আদালতে রিট থাকায় পাঁচ কোম্পানির লাইসেন্স বাতিল করা না গেলেও উৎপাদন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। বাকি ৪টির লাইসেন্স বাতিলের প্রক্রিয়া চলছে। এছাড়া ১৪ কোম্পানির সকল প্রকার অ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশনা দেয়া হয়। উচ্চ আদালতের নির্দেশে ২০ ওষুধ কোম্পানির উৎপাদন সম্পূর্ণ ও ১৪টির সকল প্রকার অ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদন বন্ধে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।  ওষুধ প্রশাসন অধিদফতরের ড্রাগ সুপার সৈকত কুমার কর বুধবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে গত ৯ ও ১২ জুন অধিদফতর থেকে প্রতিটি প্রতিষ্ঠানে চিঠি পাঠানো হয়েছে। এছাড়া নিয়মানুসারে গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে।

তিনি আরো বলেন, ১১ কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে। আদালতে রিট থাকায় পাঁচ কোম্পানির লাইসেন্স বাতিল করা না গেলেও উৎপাদন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। বাকি ৪টির লাইসেন্স বাতিলের প্রক্রিয়া চলছে। এছাড়া ১৪ কোম্পানির সকল প্রকার অ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশনা দেয়া হয়।

যে ২০ কোম্পানির লাইসেন্স বাতিল ও উৎপাদন বন্ধে ওষুধ প্রশাসন অধিদফতর চিঠি দিয়েছে সেগুলো হলো- এক্সিম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এভার্ট ফার্মা লিমিটেড, বিকল্প ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডলফিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ড্রাগল্যান্ড লিমিটেড, গ্লোব ল্যাবরেটরিজ লিমিটেড, জালপা ল্যাবরেটরিজ লিমিটেড, কাফমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেডিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ড্রাগ ফার্মা লিমিটেড, নর্থ বেঙ্গবল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেমো কেমিক্যাল লিমিটেড (ফার্মা ডিভিশন), রিড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্পার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, স্টার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সুনিপাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টুডে ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ইউনির্ভাসেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এছাড়া যে ১৪ কোম্পানির সকল প্রকার অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশ দিয়ে চিঠি ইস্যু করা হয় সেগুলো হলো- আদদিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আলকাদ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেলসন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেঙ্গল ড্রাগস লিমিটেড, বিসটল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ক্রিস্টাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মিল্লাত ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এমএসটি ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অরবিট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ফার্মাটিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ফনিক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রাসা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও সেভ ফার্মাসিউটিক্যালস লিমিটেড ।

এ বিভাগের আরও খবর

Comments are closed.