বিশ্বে বাংলাদেশের জঙ্গিবিরোধী ভূমিকা প্রশংসিত : প্রধানমন্ত্রী

সিটিনিউজবিডি  :   সন্ত্রাস ও জঙ্গিবিরোধী বাংলাদেশের ভূমিকা ও সফলতার প্রশংসা করেছেন বিশ্ব নেতৃবৃন্দ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।  বুধবার প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সদস্য নূর-ই-হাসনা লিলি চৌধুরীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এখন এমন একটি বিষয় যা আন্তর্জাতিক বা দ্বিপাক্ষিক যে কোন আনুষ্ঠানিক অথবা অনানুষ্ঠানিক আলোচনায় এজেন্ডার বাইরেও চলে আসে। সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের যে কঠোর ও জিরো টলারেন্স অবস্থান রয়েছে তা বিশ্ব নেতৃবৃন্দ জানে। সমপ্রতি অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে সন্ত্রাসবাদ বিষয়ে আনুষ্ঠানিক কোন আলোচনা না হলেও বিশ্ব নেতৃবৃন্দের সাথে বিভিন্ন অনানুষ্ঠানিক আলোচনায় বিশ্বের যেকোন দেশের সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ সহযোগিতা করবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় সন্ত্রাসবাদ দমন করা সম্ভব।

সরকারি দলের সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ অন্যান্য অঞ্চলের মতো দক্ষিণ এশিয়ায়ও বিস্তৃতি লাভ করেছে, যা আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য হুমকিস্বরূপ। এরূপ বাস্তবতায় নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে দক্ষিণ এশিয়াকে একটি শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এ অঞ্চলের দেশগুলো একসঙ্গে কাজ করতে পারে।

তিনি বলেন, ভারতীয় উপমহাদেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসুক এটি আমার আন্তরিক প্রত্যাশা। আমরা চাই প্রতিবেশীদের মধ্যে নিষ্ফল সংঘাতমূলক বৈরিতার চির অবসান হোক। আমাদের জাতীয় সম্পদ লক্ষ্যহীনভাবে অপচয় না করে বরং আমাদের জনগণের জীবন যাত্রার মানোন্নয়নে তা ব্যবহৃত হোক। নিশ্চিতভাবে বলতে পারি যে, দক্ষিণ এশিয়াকে শান্তিপূর্ণ অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করে বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে পাশাপাশি বসবাস করার ক্ষেত্রে আমরা সবার সঙ্গে সহযোগিতা করব।-বাসস

এ বিভাগের আরও খবর

Comments are closed.