সৌদিতে শত ভাগ বিনিয়োগের সূযোগ

মোরশেদ রানা : সৌদি আরবে বিদেশী বিনিয়োগকারীদের এখন সৌদি আরবে খুচরা ও পাইকারি ব্যবসা(১০০%)শতভাগ মালিক হতে পারবে। শুক্রবার রাতে মন্ত্রিপরিষদে এটি অনুমোদন করেছে। বাদশা সালমান বিন অাল সৌদের সভাপতিত্বে মন্ত্রী পরিষদের সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

খুচরা ও পাইকারি অপারেশনের পূর্ণ বিদেশী মালিকানা অনুমতি নিয়ম মূলত গত সেপ্টেম্বরে ঘোষণা করা হয়।পূর্বে মালিকানা সিলিং ৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ভিশন ২০৩০ খুচরা খাতে মালিকানা এবং বিদেশী বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্র্যান্ডের আকর্ষণের জন্য এই খাতে নাগরিকদের জন্য কাজের সুযোগ সৃষ্টি করবে বলে মন্ত্রিপরিষদ বিবৃতিতে জানিয়েছেন।

এছাড়াও আবাসিক বা বাণিজ্যিক ব্যবহারের জন্য মনোনীত অপুষ্ট জমির মূল্যের ওপর ২.৫ শতাংশ বার্ষিক কর অনুমোদন করা হয়। পাঁচ হাজারবর্গ মিটার মাত্রাধিক প্লট মালিকদের পর্যায়ে ট্যাক্স প্রয়োগ করা হবে।এটা ডেভেলপারদের দ্বারা অর্জিত হতে পারে উপর আরো অব্যবহৃত জমি নির্বাণ দ্বারা সৌদি আরবে সাশ্রয়ী মূল্যের হাউজিং ঘাটতি সমাধান সাহায্য করার লক্ষ্যে কাজ করবে।হাউজিং মন্ত্রণালয় ট্যাক্স এবং জরিমানা নিয়ম লঙ্ঘনের জন্য আরোপিত সংগ্রহ করা হবে ।

সৌদিআরব সরকারের এই উদ্দ্যেগ কে সাগত জানিয়েছেন সৌদিতে বসবাসরত অনেক বিদেশী নাগরিক।

এ বিভাগের আরও খবর

Comments are closed.