অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গোপন তথ্য

0
ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার হুমকির মুখ পড়েছেন অন্তত ৫০ কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। যার মধ্যে রয়েছে ইমেল, টেক্সট, ফটো এবং ভিডিওসহ নানা তথ্য। এমনটাই আশঙ্কা গবেষকদের। তারা বলছেন, অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনাে তথ্য এক লোড করে ফেললে তা আর পুরোপুরি মুছে ফেলা সম্ভব  হয় না। আর এই কারণে গোপন তথ্য ফাঁস হওয়ার এমন আশঙ্কা দেখা দিয়েছে।
অনেকেই ভাবেন, তথ্য পুরোপুরি মুছে ফেলার জন্য ‘ফ্যাক্টরি রি-সেট’ অপশন রয়েছে অ্যান্ড্রয়েড ডিভাইসে। কিন্তু এভাবেও ডিভাইস থেকে সব তথ্য পুরোপুরি মুছে ফেলা যায় না বলে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
এতে বলা হয়েছে, অনেকেই পুরানো ডিভাইস ফেলে বা বিক্রি করে দেন। আবার কারাে কারো মোবাইল হারিয়ে যায় বা চুরি হয়। এসব ডিভাইস থেকে স্পর্শকাতর তথ্য উদ্ধার করার ঝুঁকি থেকেই যায়। বিভিন্ন থার্ড পার্টি  অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই সমস্ত ডিভাইস থেকে তথ্য উদ্ধার করা সম্ভব বলে গবেষকরা দেখতে পেয়েছেন। এমনকি, গবেষকরা উদ্ধার করতে পেরেছেন গুগলের অথেনটিকেশন টোকেনও। ইন্টারনাল মেমোরি ছাড়াও এসডি কার্ড থেকেও একই ভাবে তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব বলে দেখতে পেয়েছেন গবেষকরা।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.