শিকাগোতে সাইবার নিরাপত্তা সামিট শুরু

তথ্য ও প্রযুক্তি : যুক্তরাষ্ট্রের রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি মার্কিন ডলার চুরি যাওয়ার প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে আর্ন্তজাতিক সাইবার নিরাপত্তাদাতা প্রতিষ্ঠানগুলো। ভবিষ্যতে কাউকে যেন এ ধরনের সাইবার আক্রমণের শিকার না হতে হয় সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সচেতনতা সৃষ্টি করতে আয়োজন করা হচ্ছে সভা, সেমিনার ও কর্মশালার।

এরই ধারাবাহিকতায় ইনফরমেশন সিকিউরিটি মিডিয়া গ্রুপ যুক্তরাষ্ট্রের শিকাগোতে দু’দিনব্যাপী ফ্রড অ্যান্ড ব্রিচ প্রিভেনশন সামিট: শিকাগো শীর্ষক সম্মেলনের আয়োজন করেছে। মঙ্গলবার (২১ জুন) থেকে অনুষ্ঠেয় এ সম্মেলনে অংশগ্রহণের জন্য ফি ধরা হয়েছে ৬৫০ মার্কিন ডলার।

তবে, এতে অংশ নেওয়া হচ্ছে না বাংলাদেশের। যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোর মধ্যে অন্যতম শিকাগোর নর্থ রুশ স্ট্রিট’র হোটেল দি গিউয়েনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১২টায় শুরু হতে যাওয়া সম্মেলনের প্রথম দিনে সরকারি ওয়েবসাইটে হ্যাকারদের গোলমাল করার ওপর একটি কেস স্টাডি উপস্থাপন করা হবে। উপস্থাপন করা হবে অভ্যন্তরীণ আক্রমণ চিহ্নিতকরণ ও কীভাবে দ্রুত সমাধান করা যায় সে বিষয়ের স্টাডিও।

সম্মেলনের দ্বিতীয় দিনে বুধবার (২২ জুন) আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সমন্বয় করে দ্রুত অপরাধীদের আইনের আওতায় আনার কলা কৌশল নিয়ে আলোচনা করা হবে। সম্মেলনে আরও ইত্যাদি বিষয়ে নিয়ে আলোচনা হবে।

দু’দিনের এ সম্মেলনে বিশ্বের আর্ন্তজাতিক সাইবার নিরাপত্তাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রায় একশ’ বিশেষজ্ঞ আলোচনা করবেন। তারা পরামর্শ ও নির্দেশনা দেবেন সাইবার নিরাপত্তা নিয়ে।

এর আগে, চলতি বছরের ২৮ মে ঢাকায় অনুষ্ঠিত হয় সাইবার নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন। এতে সাইবার ম্যানেজমেন্ট অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা অমর সিং, বহুজাতিক আইটি ফার্ম আর্নস্ট অ্যান্ড ইয়াং কানাডার সাইবার নিরাপত্তা প্রধান ও সিওরনেক্সটের উপদেষ্টা পর্ষদের পরিচালক ফাহাদ কবির, বাংলাদেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.