হজযাত্রায় ৪ আঙ্গুলের ছাপ

ঢাকা : হজ যাত্রীদের দশ আঙ্গুলের ছাপ বাধ্যতামূলক করলেও তা মেনে নেয়নি বাংলাদেশ। আন্তর্জাতিক নিয়মে চার আঙ্গুলের ছাপ নিতে বাংলাদেশের পক্ষ থেকে পাল্টা অনুরোধ জান‍ানো হয়েছে। আর তাতে নমনীয়তাও দেখিয়েছে দেশটি। শেষ পর্যন্ত এ প্রস্তাবে সাড়া মিলবে বলেও জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজে পাঠানোর সময় প্রত্যেকের ১০ আঙ্গ‍ুলের ছাপ সংগ্রহ করে তারপরে বিমানে উঠানোর জন্য সম্প্রতি বাধ্যবাধকতা আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। এছাড়া হজপ্রত্যাশী ব্যক্তির সঠিকতা নিশ্চিত করতে সৌদি ইমিগ্রেশনে আবারো তাদের ১০ আঙ্গুলের ছাপ দিতে হবে।

এদিকে বিষয়টি নিয়ে জটিলতায় পড়ে ধর্ম মন্ত্রণালয়। কারণ এতো কম সময়ে এক লাখ এক হাজার ৭৫৮ জনের ১০ আঙ্গুলের ছাপ নিয়ে তাদের পাঠানো সম্ভব নয়। আর সৌদি ইমিগ্রেশনেও দশ আঙ্গুলের ছাপ দিতে হজ প্রত্যাশীদের পড়তে হয় দীর্ঘ ভোগান্তিতে। তাই চার আঙ্গুলের ছাপ নেওয়ার জন্য সৌদি কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে চিঠি দেয় ধর্ম মন্ত্রণালয়।

আব্দুল জলিল আরো বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে বিকল্প ব্যবস্থা হিসেবে হজ যাত্রীদের প্রত্যেকের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং এতে নেওয়া চার আঙ্গুলের ফিঙ্গার প্রিন্টের নমুনা সৌদি কর্তৃপক্ষের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। সৌদি ইমিগ্রেশনে চার আঙ্গুলের ছাপ নিয়ে হজ যাত্রীদের সঠিকতা নিশ্চিত করতে পারবে। তাছাড়া আন্তর্জাতিক ভাবে চার আঙ্গুলের ছাপ নেওয়ারই নিয়ম রয়েছে।

চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ আগস্ট আশকোনায় হজ ক্যাম্পের উদ্বোধন করবেন। হজ পালনের উদ্দেশে বাংলাদেশ থেকে যাত্রীদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ফ্লাইট শুরু হবে ৪ আগস্ট থেকে, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। ৪ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং ৫ আগস্ট সৌদিয়া এয়ারলাইন্স প্রথম ফ্লাইট পরিচালনা করবে।

অপরদিকে ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। এবার ৫ লাখ ২ হাজার ৬৪ জন হজযাত্রীর জন্য সৌদি আরবে যেতে বিমানের ১১২টি বিশেষ ফ্লাইট ও ৩২টি নির্ধারিত ফ্লাইট থাকবে। আর ফিরতি হজ যাত্রীদের জন্য থাকবে ১০৫টি বিশেষ ফ্লাইট ও ২৯টি নির্ধারিত ফ্লাইট।

এর আগে গত ১১ জানুয়ারি মন্ত্রিসভার অনুমোদিত হজ প্যাকেজ অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় কোরবানিসহ প্যাকেজ খরচ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা। আর কোরবানি ছাড়া প্যাকেজে খরচ হবে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। এবার বেসরকারি ব্যবস্থাপনায় মূল খরচ ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। তবে এর সঙ্গে খাওয়া ও বাড়ি ভাড়া যোগ করে এজেন্টরাই প্যাকেজ মূল্য নির্ধারণ করবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.