পদ্মাসেতুর ৩৭ শতাংশ কাজ শেষ হয়েছে

ঢাকা : সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশবাসীর অন্যতম প্রত্যাশিত পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কাজ সম্পূর্ণ শিডিউল মাফিক দ্রুত গতিতে এগিয়ে চলছে। সেতুর সার্বিক কাজের ৩৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এবং ২২টি মূল পাইল বসানো কাজ শেষ হয়েছে। এখানে যে সমস্ত দেশি বিদেশি শ্রমিক বন্ধুরা কর্মরত আছেন তারা কঠোর নিরাপত্তার চাদরে রয়েছেন। পদ্মাসেতু প্রকল্প এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর চৌকশ দলটির কর্মতৎপরতা দেখেও তিনি সন্তোষ প্রকাশ করেন।

আজ (২১ জুলাই) বৃহস্পতিবার দুপুর ১টার দিকে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মাওয়া থেকে জাজিরা পর্যন্ত পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে পদ্মাসেতুর পাইলিং কাজের এবং ড্রেজিং ও নদী শাসন কাজের অগ্রগতি ঘুরে দখার শেষে সাংবাদিকদের এ সব তথ্য তিনি জানান।

মন্ত্রী বলেন, ইতিমধ্যেই বিশাল এই সেতুর সার্বিক কাজের ৩৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে এবং ২২টি মূল পাইল বসানো কাজ সম্পন্ন হয়েছে। নির্মাতা প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি নিয়মিতভাবে এবং শিডিউল অনুযায়ী দেমি-বিদেশি প্রকৌশলী, পদ্মা সেতুর টেকনিক্যাল পরামর্শক বিশেষজ্ঞ প্যানেল, দক্ষ শ্রমিকদের নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন। সেতুর দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ কাজ প্রায় শেষের পথে। এ সেতুতে রেল সংযোগ স্থাপন করা হবে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেল সংযোগ স্থাপিত হবে। রেল প্রকল্প কাজও খুব শিগগির দেখা যাবে। এ সেতুটি ২০১৮ সালে খুলে দিবে সরকার। এ লক্ষ নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

এই সেতুর পাশেই পদ্মার চরে অলিম্পিক ভিলেজ করার পরিকল্পনা এগিয়ে চলছে। আন্তর্জাতিক মানের এ অলিম্পিক ভিলেজে সিঙ্গাপুরও হংকংসিটির আদলে শহর তৈরির পরিকল্পনা চলছে। পদ্মাসেতু প্রকল্প এলাকায় দেশের সর্ববৃহৎ প্রাণী জাদুঘর এবং প্রজাপতি পার্ক গড়ে তোলা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাণী জাদুঘর ও প্রজাপতি পার্ক স্থাপনে ব্যয় ধরা হয়েছে প্রায় ৩০ কোটি টাকা। পর্যটক আকর্ষণের লক্ষ্যে এই প্রাণী জাদুঘর ও পার্কটি হবে দৃষ্টিনন্দন। এটি পদ্মাসেতু প্রকল্পেরই একটি অংশ। এর বাস্তবায়নে সময় ধরা হয়েছে পাঁচ বছর। জাদুঘর ও প্রজাপতি পার্কের জন্য ইতোমধ্যে স্থান নির্ধারণ হয়েছে বলেও জানা গেছে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.