টিচার্স ট্রেনিংয়ের সিলেবাস দাখিলের নির্দেশ

ঢাকা : দেশের সরকারি-বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলোর সিলেবাস, পরীক্ষার মডিউল, তদারকি ও নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা পদ্ধতি জানতে চেয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ (২৫ জুলাই) সোমবার হাইকোর্টের এক রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিলের শুনানিকালে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেয়।

আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতে এই প্রতিবেদন জামা দিতে হবে। পাশাপাশি লিভ টু আপিলের শুনানি দুই সপ্তাহের জন্য মুলতবি রেখেছে আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যার্টনি জেনারেল আমাতুল করীম। অপরপক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।

মামলার বিবরণে জানা যায়, মাধ্যমিক পর্যায়ে সরকারি-বেসরকারি পাঠদান/স্বীকৃত প্রাপ্ত বিদ্যালয়ে কর্মরত বিএড বিহীন শিক্ষক/শিক্ষিকাগণকে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড প্রশিক্ষন গ্রহণ বাধ্যতামূলক করে ২০০৮ সালের ১৫ মে শিক্ষা মন্ত্রণালয় একটি সার্কুলার জারি করে। এতে বলা হয়, দেশে ১৪ টি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ রয়েছে। কলেজগুলোর বিএড কোর্সে আসন সংখ্যা ৭২১৫ হলেও চলতি শিক্ষা বর্ষে (২০০৭-২০০৮) মোট ১৬৫৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।

এ অবস্থায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড প্রশিক্ষন গ্রহণ বাধ্যতামূলক করার বৈধতা চ্যালেঞ্জ করে বেসরকরি টিচার্স ট্রেনিং কলেজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নাজিরুর ইসলামসহ অন্যরা ২০০৯ সালের ২৩ জুলাই হাইকোর্টে রিট আবেদন করেন।

এ বিভাগের আরও খবর

Comments are closed.