স্মার্ট উপায়ে কিনুন স্মার্টফোন

0

সিটিনিউজবিডি :  স্মার্টফোন কেনার সিদ্ধান্ত নেয়ার সময় কি কি ফিচার চান সেটা আগে ঠিক করুন। এরপর ব্র্যান্ড এবং বাজেট নির্ধারণ করুন। এটির কনফিগারেশন, অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার উন্নত কি না যাচাই করা। হালনাগাদ অপারেটিং সিস্টেম ও ফোন কেনার পরবর্তী সাপোর্টের বিষয়গুলো জেনে নেওয়া জরুরি। শুধু শখে বা আবেগের বশবর্তী হয়ে স্মার্টফোন না কেনাই ভালো।

আসুন জেনে নেই কি করে স্মার্ট উপায়ে স্মার্টফোন কিনবেন।

বর্তমানে বাজারে নানা ধরণের স্মার্টফোন পাওয়া যায়। একটি স্মার্টফোন কেনা সত্যি একটা ঝামেলার বিষয়। এক্ষেত্রে বাজেট নির্ধারণ করা একটি বড় সমস্যা। তার উপরে স্মার্টফোনের ব্র্যান্ড বাচাই করতে দ্বন্দ্ব লাগে। বাজারে রয়েছে নানান ব্র্যান্ডের বাহারিসব স্মার্টফোন। এসব ফোন থেকে যুতসই একটি স্মার্টফোন বেছে নেয়ার জন্য চাই স্মার্টনেস।

সর্বপ্রথম প্রয়োজনকে গুরুত্ব দিন
বাজেটে স্মার্টফোন কিনতে গেলে স্মার্টফোনে ডিসপ্লের আকার দেখে ঘাবড়ে যাবেন না। ডিসপ্লে বড়, কিন্তু তার রেজ্যুলেশন হয়তো ভালো নাও হতে পারে। আবার ইন্টার্নাল স্টোরেজ বেশি থাকলেও পুরোটা হয়তো ব্যবহারের উপযোগী হবে না। আবার হয়তো দেখা যাবে ব্লুটুথ রয়েছে ঠিকই, কিন্তু তা সর্বশেষ সংস্করণের নয়; কিংবা থ্রিজি হয়তো সমর্থন করবে, কিন্তু ওয়াই-ফাই থাকবে না। কাজেই স্মার্টফোনের নানা ধরনের ফিচারের মধ্যে ঠিক কোনগুলো আপনার প্রয়োজন, সেগুলো ঠিকঠাকমতো রয়েছে কি না তা ভালোভাবে দেখে নিন।

অনলাইনে যাচাই করুন
অনলাইনে যাচাই করতে পারেন কোন স্মার্টফোন আপনি কিনবেন । যেটা পছন্দ করেন, সে স্মার্টফোনের যত সম্ভব তথ্য সংগ্রহ করুন। মোবাইলে কি প্রসেসর, র‍্যাম ও ইন্টারনাল মেমোরির ক্ষমতা? বিবেচনা করে স্মার্টফোন কেনা উচিত। আবারও বিবেচনা করতে হয় বাজেটে কিনতে পারবেন কি, ওয়ারেন্টি কতদিনের ইত্যাদি। ওয়ারেন্টির বিষয়টা ভালোভাবে বুঝে নিতে হবে। সাধারণত মোবাইলে এক বছরের ওয়ারেন্টি থাকে। আর জেনে নিন কী কী কারণে ওয়ারেন্টির শর্ত ভাঙবে। অনলাইনে অনেক দর্শকের লাইক ও আনলাইক এবং তাদের পর্যালোচনাও বিবেচনা করতে পারেন।

বিক্রয়োত্তর সেবা
অধিকাংশ স্মার্টফোনে এক বছর পর্যন্ত বিক্রয় পরবর্তী সেবার নিশ্চয়তা থাকে। কিন্তু কাছাকাছি সেবা কেন্দ্র না থাকলে এই ওয়ারেন্টি কোনো কাজে আসে না। আপনার পছন্দের স্মার্টফোনটির বিক্রয় পরবর্তী সেবার বিষয়টি ওই ব্র্যান্ডের ওয়েবসাইটে দেওয়া আছে কি না দেখে নিন। বর্তমানে অধিকাংশ প্রতিষ্ঠানে স্মার্টফোনের খুচরা যন্ত্রাংশের অভাব দেখা যায়।

স্মার্টফোনের ছাড় সম্পর্কিত তথ্য গ্রহণ করুন

বিভিন্ন দোকানে স্মার্টফোনের বিভিন্ন ছাড় থাকে। সে দাম এবং সংশ্লিষ্ট বিষয়গুলো জেনে নিন এবং সব ঠিক থাকলে সরাসরি দোকানে গিয়ে পণ্যটি কিনে ফেলুন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.